tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৮ সেপ্টেম্বর ২০২৩, ১২:৫২ পিএম

জি-২০ সম্মেলনে আসছেন না স্পেনের প্রধানমন্ত্রী


21
জি-২০ সম্মেলনে আসছেন না স্পেনের প্রধানমন্ত্রী

স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন তিনি। এ কারণে দিল্লিতে অনুষ্ঠিতব্য জি-২০ সদস্য দেশগুলোর শীর্ষ সম্মেলনে অংশ নিতে পারছেন না এই নেতা।


শুক্রবার (৮ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। সানচেজ অবশ্য সংক্রামক এই ভাইরাসে আক্রান্ত হলেও ‘ভালো বোধ’ করার কথা জানিয়েছেন।

এ প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার করোনা শনাক্তকরণ পরীক্ষায় পজিটিভ হওয়ার কথা জানিয়ে স্পেনের প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন, তিনি নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনে যোগ দিতে পারবেন না।

প্রধানমন্ত্রী সানচেজ জানিয়েছেন, করোনায় আক্রান্ত হলেও তিনি ‘ভালো বোধ করছেন’। তার অনুপস্থিতিতে স্পেনের উপপ্রধানমন্ত্রী নাদিয়া ক্যালভিনো সান্তামারিয়া ও পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস জি-২০ সম্মেলনে স্পেনের প্রতিনিধিত্ব করবেন।

আগামী ৯-১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী দিল্লিতে জি-২০ সদস্য দেশগুলোর এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলনে মার্কিন প্রধানমন্ত্রী জো বাইডেন থেকে শুরু করে সদস্য, পর্যবেক্ষক ও আমন্ত্রিত দেশের শীর্ষনেতারা উপস্থিত হবেন।

রাশিয়ার ভ্লাদিমির পুতিন ও চীনের প্রধানমন্ত্রী শি জিনপিং বিশ্বের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক গোষ্ঠী গ্রুপ অব টোয়েন্টি বা জি-২০ শীর্ষ সম্মেলনে না আসার কথা জানিয়েছেন। তাদের পর ৩য় বিশ্বনেতা হিসেবে আসন্ন এই সম্মেলন থেকে নাম প্রত্যাহার করলেন প্রধানমন্ত্রী সানচেজ।

এনডিটিভি জানিয়েছে, ৯-১০ সেপ্টেম্বর ভারতের রাজধানীতে দিল্লিতে জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলনে ৩০ জনেরও বেশি রাষ্ট্রপ্রধান ও ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কর্মকর্তা, আমন্ত্রিত অতিথি দেশ ও ১৪টি আন্তর্জাতিক সংস্থার প্রধান উপস্থিত থাকবেন বলে আশা করা যায়।

এন