tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২২ অক্টোবর ২০২৩, ১১:১৯ এএম

গাজায় যুদ্ধবিরতির দাবিতে লন্ডনে লাখো জনতার ঢল


66

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির দাবিতে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে প্রায় এক লাখ মানুষ বিক্ষোভ মিছিল করেছেন। গতকাল শনিবার (২১ অক্টোবর) মধ্য লন্ডনে ফিলিস্তিনিপন্থি এই বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।


এদিন বিক্ষোভকারীরা বিভিন্ন ব্যানার ও ফিলিস্তিনি পতাকা নেড়ে নেড়ে ‘ফ্রি প্যালেস্টাইন’ স্লোগানে মধ্য লন্ডন প্রদক্ষিণ করেন। এর আগে শনিবারের এই মিছিলের জন্য ডাউনিং স্ট্রিটে জড়ো হন বিক্ষোভকারীরা। এই সড়কে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সরকারি বাসভবন ও অফিস অবস্থিত।

যুক্তরাজ্য পুলিশ বলছে, ‘ন্যাশনাল মার্চ ফর প্যালেস্টাইন’ ব্যানারে ফিলিস্তিন সলিডারিটি ক্যাম্পেইনের আয়োজনে এই বিক্ষোভ মিছিলে প্রায় এক লাখ মানুষ অংশগ্রহণ করেছেন।

সমাবেশ থেকে এক নারী বলেছেন, একজন ফিলিস্তিনি নিজ দেশে ফিরতে চায়। একজন ফিলিস্তিনি হিসেবে গাজায় তার ভাইবোন ও পরিবার রয়েছে। আমি চাই আমরা তাদের জন্য আরও বেশি কিছু করি। কিন্তু এই মুহূর্তে আমরা শুধু প্রতিবাদই জানাতে পারি।

এর আগে এ সমাবেশ নিয়ে সতর্কতা জারি করেছিল যুক্তরাজ্য পুলিশ। তারা বলেছিল, এই মিছিলে হামাসের প্রতি সমর্থন প্রকাশ করে এমন কিছু কেউ প্রদর্শন করলে তাকে গ্রেপ্তার করা হবে। তবে গতকালের সমাবেশ ‍ও ‍মিছিল শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। এরপরও সেখান থেকে ১০ জনকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ।

এনএইচ