tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৮ জুন ২০২২, ০৯:৫৬ এএম

বিশ্বজুড়ে বেড়েছে মৃত্যু ও শনাক্ত


করোনা

বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৯৯ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে দুই শতাধিক। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৩ লাখ ৫১ হাজার ৭৮১ জনে।


মঙ্গলবার (২৮ জুন) সকালে করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া গেছে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৫ হাজার ৬৬১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে ৫০ হাজারেরও বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৪ কোটি ৯৫ লাখ ৩৯ হাজার ২৯৩ জনে।

গত ২৪ ঘণ্টায় ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ২৭৮ জন এবং মৃত্যু হয়েছে ১৪৭ জনের। তাইওয়ানে ৯১ জনের মৃত্যু এবং আক্রান্ত হয়েছেন ২৮ হাজার ৫৮০ জন।

একই সময়ে উত্তর কোরিয়ায় সংক্রমিত হয়েছেন ৭ হাজার ৩১০ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৭৩ জনের। যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে ৬২ জন এবং শনাক্ত হয়েছে ৩৭ হাজার ৮৮৩ জনের।

রাশিয়ায় আক্রান্ত ২ হাজার ৬৮৩ জন এবং মৃত্যু ৫১ জনের। গত ২৪ ঘণ্টায় অস্ট্রেলিয়ায় মৃত ২৩ জন এবং আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ৯৬০ জন।

চিলিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৪৪৯ জন এবং মৃত্যু হয়েছে ২৯ জনের। একই সময়ে থাইল্যান্ডে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ১ হাজার ৭৩৫ জন এবং মৃত্যু হয়েছে ১৫ জনের।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

এইচএন