tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
শিক্ষা প্রকাশনার সময়: ০২ মে ২০২৪, ১৮:৪৫ পিএম

মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার


skul_gaaibaandhaa_phokaas_baanlaa

তাপপ্রাবহের কারণে বিভিন্ন জেলায় বন্ধ ছিল মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান। আজ বৃহস্পতিবার (২ মে) আবহাওয়া অধিদপ্তর ঢাকা বিভাগের পশ্চিমাঞ্চলসহ খুলনা, রাজশাহী এবং রংপুর বিভাগে নতুন করে হিট অ্যালার্ট জারি করেছে।


এরইমধ্যে খবর এলো, আগামী শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম চলবে।

একইদিনে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক তাপপ্রবাহের সতর্কবার্তায় বলেন, আজ সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা ঢাকা বিভাগের পশ্চিমাঞ্চলসহ খুলনা, রাজশাহী এবং রংপুর বিভাগে তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।

এই সতর্কবার্তা অনুযায়ী, হিট অ্যালার্টের মধ্যেই খুলতে যাচ্ছে ঢাকা বিভাগের পশ্চিমাঞ্চলসহ খুলনা, রাজশাহী এবং রংপুর বিভাগের মাধ্যমিক পর্যায়ের স্কুল।

বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে গত ২৯ এপ্রিল এক আদেশে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান আজ বৃহস্পতিবার পর্যন্ত বন্ধের নির্দেশ দেন। সেদিন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, যদি এমন নির্দেশনা দেওয়া হয়ে থাকে, তবে তিনি আপিল বিভাগে যাবেন। কারণ, যেখানে তাপমাত্রা কম, সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হলে শিক্ষার্থীদের ক্ষতি হবে।

একইসঙ্গে তিনি বলেন, ‘রাষ্ট্রের যেসব প্রতিষ্ঠানের যে এখতিয়ার, সেখানে থাকাটাই সমীচীন বলে মনে করি।’ সেদিন মন্ত্রী আরও বলেন, আমাদের যে অবস্থানটি ছিল, সেটা হচ্ছে, যে সমস্ত জেলায় তাপমাত্রা ৩৮ বা ৪০ এর ঘরে পৌঁছাচ্ছে না, সেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিলে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হবে।

আর যেসব জেলায় তাপমাত্রা বেশি, সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকতে পারে। এ বিষয়টি নিয়ে আমরা একটি সিদ্ধান্ত দিয়েছি। তিনি আরও বলেছিলেন, ‘আমাদের অবস্থান হচ্ছে, যেখানে বৃষ্টি হচ্ছে, যে জেলায় তাপমাত্রা কম, সেখানে তো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার কোনো যুক্তি নেই। সেটি আমাদের নির্বাহী একটি অবস্থান।

এমএইচ