tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
অর্থনীতি প্রকাশনার সময়: ২৪ অগাস্ট ২০২৩, ০৯:৪৮ এএম

আগের নিয়মে ফিরল কর


33
আগের নিয়মে ফিরল কর

বাংলাদেশ সরকার সঞ্চয়পত্রের মুনাফাকে আয় হিসাবে গণ্যের যে নতুন নিয়ম যুক্ত করেছিল আয়কর আইনে সেখান থেকে সরে এসেছে। অর্থাৎ এখন থেকে মুনাফার উপর অতিরিক্ত কোন কর কর্তন করা হবে না। আগের মতোই শুধুই উৎসে কর কাটা হবে।


বুধবার (২৩ আগস্ট) এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সই করা একটি প্রজ্ঞাপনে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

এছাড়াও প্রজ্ঞাপনে সঞ্চয়পত্রের সাথে রপ্তানিতে নগদ ভর্তুকির উপর অতিরিক্ত কর কর্তন হতে অব্যাহতি দেওয়ার কথাও উল্লেখ করেছেন।

একই সাথে এনবিআর যে সব প্রতিষ্ঠানের ক্ষেত্রে আয়কর রিটার্ন বাধ্যতামূলক নয়, সে সকল প্রতিষ্ঠান ও সংস্থার সঞ্চয়ী আমানত ও স্থায়ী আমানত থেকে অর্জিত সুদ বা মুনাফাতেও অতিরিক্ত কর মওকুফ করেছে।

নতুন আয়কর আইনে সঞ্চয়পত্রের মুনাফা ও রপ্তানিমুখী শিল্পের নগদ সহায়তাকে আয় হিসেবে গণ্যের বিধান রেখেছিল। এ প্রজ্ঞাপনের মাধ্যমে সরকার শিল্পের সক্ষমতা ও ব্যক্তি করদাতাদের করের বোঝা লাঘবে সে সব সিদ্ধান্ত থেকে সরে এসেছে। এতে করদাতারা অতিরিক্ত কর থেকে মুক্তি পেলেন।

আগের নিয়মেই নগদ সহায়তা-সঞ্চয়পত্রের মুনাফার উপর উৎসে কর কাটা হবে এবং সেটিই করদাতাদের চূড়ান্ত করদায় হিসেবে বিবেচিত হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০২৩ আয়কর আইন এর ৭৬ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সঞ্চয়ী আমানত ও স্থায়ী আমানত, সঞ্চয় পত্রের মুনাফা ও নগদ রপ্তানি ভর্তুকির উপর উৎসে কর হতে অর্জিত আয়ের বিপরীতে উৎস কর্তিত করের পরিমাণকে চূড়ান্ত করদায় হিসাবে নির্ধারণ করে উৎস হতে অর্জিত আয়ের বিপরীতে অতিরিক্ত কোনো করদায় পরিশোধ হতে অব্যাহতি প্রদান করা হয়েছে।

এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এন