tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০৬ ডিসেম্বর ২০২৩, ১৭:০২ পিএম

সন্ধ্যায় আ. লীগের সঙ্গে বসবে জাপা


393114555_1061852301635631_4391071104171869708_n-a2d4d15ad1419c67b750cc26e8890597

আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনে জোট-মহাজোট নয়, নিজস্ব লাঙ্গল প্রতীকে নির্বাচন করবে জাতীয় পার্টি বলে জানিয়েছেন দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু। তিনি জনান, সন্ধ্যার পর আওয়ামী লীগ নেতাদের সঙ্গে বৈঠকে বসবে জাপা।


বুধবার (৬ ডিসেম্বর) সকালে বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সঙ্গে আসন ভাগাভাগির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মুজিবুল হক চুন্নু বলেন, ‘সমঝোতার মতো কিছু হলে তা মনে মনে হতে পারে। সেটি আলাদা করে বলার কিছু নেই। আসন ভাগাভাগির কোনও প্রস্তাব না আসলেও জাতীয় পার্টির সঙ্গে আলাপ করতে চেয়েছে আওয়ামী লীগ।’

বুধবার (৬ ডিসেম্বর) সন্ধ্যার পর আওয়ামী লীগ নেতাদের সঙ্গে বৈঠক হবে জানিয়ে জাপা মহাসচিব বলেন, ‘আওয়ামী লীগ যেহেতু বড় দল, আমরা তাদের সঙ্গে সন্ধ্যার পর কথা বলবো। আজকের সন্ধ্যার বৈঠকে চেয়ারম্যান যাবেন নাকি, কো-চেয়ারম্যান এবং মহাসচিব যাবেন তা ঠিক হয়নি। কোথায় বৈঠক হবে সেটাও ঠিক হয়নি।’

তিনি জানান, মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ হয়নি জাতীয় পার্টির মহাসচিবের। নির্বাচনের পরিস্থিতি ১৮ ডিসেম্বরের পর বোঝা যাবে বলেও জানান মুজিবুল হক চুন্নু।

উল্লেখ, ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি আওয়ামী লীগের মহাজোটের শরিক হিসেবে নির্বাচন করে। সেই নির্বাচনে ব্যাপক সফলতা পায় দলটি। ২০১৪ সালে বিএনপি-জামায়াত জোট দশম সংসদ নির্বাচন বর্জন করায় জাতীয় পার্টি আর কোনও জোটে ছিল না। তবে সেই নির্বাচনে যে ৩৪টি আসনে আওয়ামী লীগ প্রার্থী দেয়নি, সেসব আসনেই জয় পায় জাতীয় পার্টি। সর্বশেষ ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টিকে ২৬টি আসনে ছাড় দেয় আওয়ামী লীগ। তবে দলটি জয় পায় ২৩টিতে।

এবারের নির্বাচনে আওয়ামী লীগ ২৯৮ আসনে এবং জাতীয় পার্টি ২৮৭ আসনে প্রার্থিতা ঘোষণা করেছে। তবে এখনও পর্যন্ত আসন ভাগাভাগি নিয়ে কোনও কথা হয়নি।

এমএইচ