tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০২ মার্চ ২০২৩, ২১:০৯ পিএম

মুক্তিযুদ্ধের লড়াই একক ব্যক্তি কর্তৃক সম্পূর্ণ হয়নি : আ স ম রব


৪৪

মুক্তিযুদ্ধের লড়াই কোনো একক ব্যক্তি কর্তৃক সম্পূর্ণ হয়নি বলে মন্তব্য করে জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, অগণিত মানুষের আত্মত্যাগ ও লড়াইয়ে এক সাগর রক্তের বিনিময়ে আমাদের স্বাধীনতা অর্জিত হয়েছে। ১৯৭১ সালের ২৬ মার্চ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত সংঘটিত মুক্তিযুদ্ধের প্রতিটি মুহূর্তে পাকিস্তানে বন্দী বঙ্গবন্ধুর নামটিই লাখ কোটি বাঙালি ও মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা ও সাহস যুগিয়েছে।


বৃহস্পতিবার (২ মার্চ) জাতীয় প্রেস ক্লাবে ‘পতাকা দিবস’ উপলক্ষে জেএসডি আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

রব বলেন, দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, হাজার মাইল দূরে শত্রু শিবিরে বন্দী থেকে মুক্তিযুদ্ধে রাজনৈতিক ও সামরিক ক্ষেত্রে বঙ্গবন্ধুর নেতৃত্ব দেওয়া সম্ভব ছিল না। শত্রু শিবিরে বন্দী থেকে কোনো নেতার পক্ষে তা সম্ভব নয়। মহান স্বাধীনতা যুদ্ধে বিচক্ষণ নেতা ও রাজনীতিবিদ তাজউদ্দীন আহমদের নেতৃত্বাধীন প্রবাসী সরকারই ইতিহাস নির্ধারিত কর্তব্য সম্পাদন করেছে।

পতাকা উত্তোলন স্মৃতিচারণ করে স্বাধীনতার পতাকা উত্তোলক আবদুর রব বলেন, দীর্ঘদিন অসাংবিধানিক সরকার ক্ষমতায় থেকে সংবিধানকে ব্যক্তির ইচ্ছাধীন করার ফলে রাষ্ট্র ভয়ঙ্কর বিপজ্জনক অবস্থায় নিপতিত হয়েছে। এ মহাসংকট নিরসনে রাষ্ট্রের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও স্থিতিশীলতা নিশ্চিত করার স্বার্থে অভ্যন্তরীণ ঔপনিবেশিক রাজনীতির পরিবর্তে গণমানুষের রাষ্ট্র বিনির্মাণে এবং মুক্তিযুদ্ধের অঙ্গীকার পূরণে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’ অনিবার্য হয়ে পড়েছে।

তিনি বলেন, জাতিরাষ্ট্র গঠনের পথ-পরিক্রমায় মাওলানা ভাসানী, সিরাজুল আলম খান, জিয়াউর রহমানের পাকিস্তান সেনা বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ, কাদেরিয়া বাহিনীসহ যার যা অবদান ও ঐতিহাসিক কর্মকাণ্ড সেটা স্বীকার করতে হবে। কারো অবদান অস্বীকার করে শুধু একজন ব্যক্তিকে প্রতিষ্ঠা করার অপচেষ্টা ইতিহাসের ভয়াবহ বিকৃতি। সরকারকে বিকৃত ইতিহাসের বয়ান থেকে অবশ্যই সরে আসতে হবে।

এমআই