tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
বিনোদন প্রকাশনার সময়: ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৪৭ পিএম

পূজায় ইলিশ না পাঠানোর সিদ্ধান্ত ভালো লাগেনি: ফারুকী


1414
নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। ছবি: সংগৃহীত

প্রতিবছর দুর্গাপূজার সময় উপহারস্বরূপ বাংলাদেশ থেকে ভারতে ইলিশ পাঠানো হলেও এবার বাংলাদেশ থেকে ভারতে কোনো ইলিশ যাচ্ছে না। অন্তর্বর্তীকালীন সরকারের এমন সিদ্ধান্ত বদল করার অনুরোধ করে বাংলাদেশকে চিঠিও দিয়েছে ভারতের মৎস্য ব্যবসায়ীদের সংগঠন।


দুর্গাপূজায় ভারতে ইলিশ না পাঠানোর সিদ্ধান্তের মধ্যেই মুখ খুললেন চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। নিজের মত প্রকাশ করে জানালেন, দুর্গাপূজায় ভারতে ইলিশ পাঠিয়ে বড় মনের পরিচয় দিলে তিনি খুশী হতেন।

দুর্গাপূজায় কলকাতায় ইলিশ না দেয়ার সিদ্ধান্তে ফারুকী ফেসবুক পোস্টে লিখেছেন,‌ ‘আনপপুলার অপিনিয়ন কিন্তু কথাটা না বলে পারছিনা। আমি চিরকাল আমাদেরকে উদার, উষ্ণ বলেই জানতাম। আমাদের নাখালপাড়ায় ছোটবেলার একটা রেগুলার দৃশ্য ছিলো কোনো বাসায় ভালো কিছু রান্না হলে পাশের বাসায় বাটিতে করে পাঠিয়ে দেয়া। এটা বেশির ভাগ ক্ষেত্রে জানালা টু জানালা হতো। ফলে পূজায় কলকাতায় ইলিশ না দেয়ার সিদ্ধান্তটা আমার কাছে ভালো লাগে নাই।’

এ বিষয়ে ফারুকী আরো বলেন, ‘আপনি মোদী সরকারের বহু নীতির তীব্র সমালোচনা করতে পারেন। আমিও করেছি। আমার বহু ভারতীয় বন্ধুও মোদীর তীব্র সমালোচক। কিন্তু ভারত মানে একশো কোটি মোদী নিশ্চয়ই না। যেমন পাকিস্তান মানেই সব ইয়াহিয়া খান না। ভারতের ভিতরেও যে কত ভারত আছে। যাই হোক, পূজায় ইলিশ পাঠিয়ে বড় মনের পরিচয় দিলে খুশী হতাম।’

এবার ভারতে কোনো ইলিশ যাবে না বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার। গত ৩ সেপ্টেম্বর ফরিদা আখতার বলেন, দুর্গাপূজা উপলক্ষ্যে এবার বাংলাদেশ থেকে ভারতে কোনো ইলিশ মাছ যাবে না। এছাড়া আমরা কোনো মাংস আমদানি করতে চাচ্ছি না। এখন লাখ লাখ খামারি গবাদিপশু লালন-পালনের সঙ্গে জড়িত। দেশের মানুষের চাহিদা মিটিয়ে তারপর ইলিশ বিদেশে রপ্তানি করা হবে।

এনএইচ