tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৯ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৫০ এএম

কানাডা ইস্যুতে উত্তেজনার মধ্যেই ব্লিঙ্কেন-জয়শঙ্করের বৈঠক


us-20230929084443

শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডকে কেন্দ্র করে সম্প্রতি ভারত ও কানাডার মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে।


দুই পক্ষই নেয় পাল্টাপাল্টি ব্যবস্থা। এ ঘটনার তদন্তে ভারতকে সাহায্য করতে বলে যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতির মধ্যেই ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে ব্লিঙ্কেনের সঙ্গে আলোচনার শুরুতে জয়শঙ্কর বলেন, যুক্তরাষ্ট্রের রাজধানীতে ফিরতে পেরে ভালো লাগছে ও নয়াদিল্লিতে সাম্প্রতিক জি২০ শীর্ষ সম্মেলনে সমর্থনের জন্য ওয়াশিংটনকে ধন্যবাদ জানান তিনি।

এর আগে জয়শঙ্কর মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের সঙ্গেও দেখা করেন। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে জানানো হয়, আমাদের দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ব্যাপক উন্নতি হয়েছে। এই সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা করেছেন তারা।

জয়শঙ্কর এমন এক সময় ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক করলেন যখন আন্তর্জাতিক সম্প্রদায় ভারতের ওপর নজর রাখছে। কারণ গত সপ্তাহে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তাদের নাগরিক নিজ্জার হত্যায় ভারতকে অভিযুক্ত করেছেন।

বৃহস্পতিবার স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার ব্লিঙ্কেন ও জয়শঙ্করের মধ্যে বৈঠকের প্রিভিউ দিতে অস্বীকৃতি জানান। যদিও তিনি বলেছেন, ওয়াশিংটন নয়াদিল্লিকে তদন্তে সহযোগিতা করার জন্য অনুরোধ করেছে। এই প্রচেষ্টা অব্যাহত থাকবে বলেও উল্লেখ করেন।

এদিকে ট্রুডো বৃহস্পতিবার বিকেলে সাংবাদিকদের বলেছিলেন, তিনি মার্কিন কর্মকর্তাদের কাছ থেকে আশ্বাস পেয়েছেন যে ব্লিঙ্কেন জয়শঙ্করের কাছে কানাডিয়ান অভিযোগ উত্থাপন করবেন।

এমবি