tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
শিক্ষা প্রকাশনার সময়: ০৬ সেপ্টেম্বর ২০২৪, ১৯:২৬ পিএম

বেরোবিতে ভিসি চেয়ে শিক্ষার্থীদের আল্টিমেটাম


savar-20240906185729

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ভাইস-চ্যান্সেলর (ভিসি) নিয়োগের দাবি জানিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। এজন্য অন্তবর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা, শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির কাছে ৫ দিনের আল্টিমেটাম দিয়েছেন তারা।


শুক্রবার (৬ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ আবু সাঈদ গেটে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই আল্টিমেটাম দেন সাধারণ শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ থেকে নির্বাচিত ক্লাস প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সাধারণ শিক্ষার্থীরা বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় জন্য যোগ্য, মেরুদণ্ড সম্পন্ন এবং বিশ্বমানের পাঠ-পরিকল্পনার সঙ্গে সংযুক্ত এমন একজনকে ভাইস চ্যান্সেলর বা উপাচার্য পদে নিয়োগ দিতে হবে। এছাড়াও আগামী দিনগুলোতে শিক্ষার গুণগত মান ও পরিবেশ নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি ও প্রত্যাশা রাখেন তারা।

প্রসঙ্গত, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের পর গত ৯ আগস্ট বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য ড. হাসিবুর রশীদ পদত্যাগ করেন। হাসিবুর রশীদ বেরোবির উপাচার্য হিসেবে ২০২১ সালের ১৪ জুন যোগদান করেছিলেন। চার বছর মেয়াদ পূর্ণ হওয়ার আগেই তিনি পদত্যাগ করেন।

এরআগে শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন চলাকালে গত ১৬ জুলাই পুলিশের গুলিতে নিহত হন বেরোবির শিক্ষার্থী আবু সাঈদ। এরপর থেকে আন্দোলনের দাবানল ছড়িয়ে পড়ে। ওইদিন ভিসির পদত্যাগের দাবিতে তার বাসভবন ঘেরাও করেন শিক্ষার্থীরা। পরে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে ক্যাম্পাস ত্যাগ করে নিরাপদ স্থানে সরে যান ড. হাসিবুর রশীদ।

এনএইচ