tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৭ সেপ্টেম্বর ২০২২, ১২:১৬ পিএম

চীনের দিকে ঝুঁকছে মধ্যপ্রাচ্য


9750

মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার কিছু দেশ মার্কিন যুক্তরাষ্ট্র ছেড়ে চীনের দিকে ঝুঁকছে। যদিও আরব ব্যরোমিটারের তথ্যানুযায়ী এ অঞ্চলের সাথে চীনের অর্থনৈতিক সখ্যতা গত কয়েক বছর ধরেই কমছে।


বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) মিডিল ইস্ট ইনিস্টিটিউটে প্রিন্সটন ইউনিভার্সিটিভিত্তিক এক গবেষণাপত্রে নতুন করে এ দিকটি তুলে ধরা হয়েছে।

যেখানে বলা হয়েছে, নয়টি দেশের মধ্যে ফিলিস্তিন অধিকৃত অঞ্চলের বিষয়ে এক জরিপে চীনের পক্ষে সর্বনিম্ন ৪৯ শতাংশ অনুকূলতা রয়েছে। যেখানে যুক্তরাষ্ট্র অনুকূলতা সর্বোচ্চ ৪৭ শতাংশ। যুক্তরাষ্ট্রের পক্ষে রয়েছে মরক্কো, সুদান, মৌরতানিয়া ও জর্ডান।

জরিপে যুক্তরাষ্ট্রকে এই অঞ্চলের বেশিরভাগ দেশের জন্য অর্থনৈতিক বড় হুমকি হিসেবে উল্লেখ করা হয়েছে।

আবর ব্যরোমিটারের গবেষণা প্রকল্প পরিচালক মাইকেল রবিনস বলেন, গত ৪০ বছর ধরে এ অঞ্চলের মানুষেরা চীনের দিকে ঝুঁকছে। সেটা ইনকামের দিক দিয়ে হলেও। কিন্তু যুক্তরাষ্ট্রের রাজনৈতিক আদর্শ এসব দেশে তেমন জনপ্রিয় নয়। কেন না যুক্তরাষ্ট্রের সাথে ইসরাইলের সম্পর্ক রয়েছে, যা এ অঞ্চলের পক্ষে নয়।

গত এক দশকে মধ্যপ্রাচ্যে অর্থনৈতিক, রাজনৈতিক ও সামরিক কালকাঠির মূলশক্তি হিসেবে আবির্ভূত হয়েছে চীন।

মধ্যপ্রাচ্যের দেশগুলো বেইজিং থেকে অস্ত্র সংগ্রহ করায় যুক্তরাজ্য ও ইউরোপের ওপর রাজনৈতিক নির্ভরতা কমেছে।

চীন উপসাগরীয় এনার্জির অন্যতম বৃহৎ ক্রেতা। যেখানে তেল সমৃদ্ধ এ অঞ্চল ফাইভ জি ও নজরদারি প্রযুক্তির জন্যও বেইজিংমুখী হচ্ছে।

এমনকি এ অঞ্চলের অর্থনৈতিক শক্তিশালী দেশ আরব অমিরাত ও সৌদি আরব চীনের বিশ্বব্যাপী নির্মাণ প্রকল্পের আওতায় সড়ক বলয়ের তালিকায় সেরা তিনে অবস্থান করছে। সূত্র : মিডিল ইস্ট আই।

এন