tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৮ ফেব্রুয়ারি ২০২২, ১৮:৪৫ পিএম

ভারতে ৩৮ জনের মৃত্যুদণ্ড


ভারত, আহমেদাবাদ.jpg

ভারতের আহমেদাবাদে ২০০৮ সালের সিরিজ বোমা হামলার ঘটনায় অভিযুক্ত ৩৮ জনকে মৃত্যুদণ্ড এবং ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছে দেশটির আদালত।


আন্তর্জাতিক ডেস্ক: ভারতের আহমেদাবাদে ২০০৮ সালের সিরিজ বোমা হামলার ঘটনায় অভিযুক্ত ৩৮ জনকে মৃত্যুদণ্ড এবং ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছে দেশটির আদালত।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) আহমেদাবাদের বিশেষ আদালত এ রায় প্রদান করে।

ভারতীয় সংবাদমাধ্যমের তথ্য মতে, ২০০৮ সালের ২৬ জুলাই ৭০ মিনিটের ব্যবধানে শহরের বিভিন্ন এলাকায় ২১টি বোমা হামলার ঘটনা ঘটে।

ওই হামলায় মোট ৫৬ জন নিহত এবং ২০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছিল।

এ হামলার ঘটনায় জঙ্গি গোষ্ঠী হরকাতুল-উল-জিহাদ-আল-ইসলামি জড়িত থাকার দাবি করেছিল। পরে পুলিশের তদন্তে ঘটনায় সম্পৃক্ততার অভিযোগে ৪৯ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়।

জানা যায়, হামলা শুরুর ৫ মিনিট আগে সব সংবাদমাধ্যমে একটি ইমেইল পাঠানো হয়।

২০০২ সালে গুজরাটে গোধার ট্রেনে আগুনকে কেন্দ্র করে দাঙ্গার প্রতিশোধ হিসেবে কিছুক্ষণের মধ্যে প্রতিশোধের কথা লেখা ছিল তাতে। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

প্রসঙ্গত, ভারতের গুজরাট রাজ্যের গোধরায় ২০০২ সালের ২৭ ফেব্রুয়ারী একটি ট্রেনে অগ্নিসংযোগের ঘটনায় ৫৯ জনের মৃত্যু হয়েছিল, যাদের অধিকাংশই ছিল হিন্দু তীর্থযাত্রী।

ওই ঘটনাকে কেন্দ্র করেই ভারতের ইতিহাসের সবচাইতে গুরুতর সাম্পদ্রায়িক দাঙ্গা শুরু হয়েছিল, যাতে ১ হাজারেরও বেশি লোক নিহত হয় - যারা প্রধানত মুসলিম।

মামলার অভিযোগ সূত্রে জানা যায়, সবরমতী এক্সপ্রেস নামের ওই ট্রেনটি হিন্দু তীর্থযাত্রীদের নিয়ে অযোধ্যা থেকে ফেরার সময় একদল মুসলিম তার ওপর আক্রমণে চালায় এবং ট্রেনটি জোর করে থামিয়ে একটি বগিতে আগুন লাগিয়ে দেয়।

কিন্তু পরে রাজ্য সরকারের একটি তদন্ত কমিশন ২০০৮ সালে এক রিপোর্টে বলে যে, ট্রেনে আগুন লাগানোর ঘটনা ছিল একটি ষড়যন্ত্র।

সরকারি একটি রিপোর্টে বলা হয়েছিল, ট্রেনের ভেতরের একটি দুর্ঘটনা থেকেই হয়তো আগুনের সূচনা হয়েছিল।

এইচএন