tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৬ জুন ২০২৩, ০৮:৫৭ এএম

ঈদের আগে সড়ক মেরামতের নির্দেশ দিলেন সেতুমন্ত্রী


ওবায়দুল-কাদের

আসন্ন ঈদ-উল আযহার আগে ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতের নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া ঈদের ৭ দিনআগে থেকে ট্রাক, লরিসহ ভারী যানবাহন চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন তিনি।


বৃহস্পতিবার (১৫ জুন) রাজধানীর বনানীতে বিআরটিএ'র কার্যালয়ে ঈদযাত্রা নিয়ে প্রস্তুতিমূলক সভায় তিনি এ নির্দেশনা দেন। ব্রিফিংয়ে

সভা শেষে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, ‘গত রমজানে ভালো ঈদযাত্রা হয়েছে। সমন্বয় ভালো ছিল কিন্তু কোরবানির ঈদ চ্যালেঞ্জিং। এজন্য নজরদারি বাড়াতে হবে। ঈদের আগে দুর্ঘটনা কমলেও ফিরতি যাত্রায় বেশি। কারণ, নজরদারি কম। বিষয়টি খেয়াল রাখা দরকার।

ওবায়দুল কাদের বলেন, রোজায় বৃষ্টির বিড়ম্বনা ছিল না। তবে এবারের ঈদে পশুবাহী গাড়ি, ফিটনেসবিহীন গাড়িতে পশু বহন, কোরবানীর হাট, এসব চ্যালেঞ্জ রয়েছে। বৃষ্টি হলে গাড়ির গতি কমে যায়। সড়কে গর্ত হবে, সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে হবে, না হলে বেড়ে যানজট হবে।

তিনি বলেন, হাইওয়ে পুলিশের পাশাপাশি জেলা পুলিশ দরকার। মহাসড়কের পাশে পশুর হাট বসানোর প্রবনতা কমেছে।

সেতুমন্ত্রী বলেন, বিশেষ নজর দিতে হবে গাজীপুরে বিআরটি প্রকল্প যেটি আমাদের গলার কাটা। এক পশলা বৃষ্টিতেসমস্যা হয়, এমনিতেই দুর্ভোগের কারণ। পোশাক শ্রমিকদের ছুটির ক্ষেত্রে গার্মেন্টসে সমন্বয় করতে হবে।

ওবায়দুল কাদের আরো বলেন, সড়কের ছুটি বন্ধ করব না, অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়া হবে। বগুড়া পর্যন্ত ঝুঁকি আছে, পাঁচদিন আগে বন্ধ করতে হবে সড়কের কাজ। ট্রাক কাভার্ড ভ্যান ঈদের আগে তিনদিন বন্ধ থাকবে। ঈদের আগে-পরে সাত দিন ২৪ ঘণ্টা খোলা থাকবে সিএনজি স্টেশন।

তিনি বলেন, মোটরসাইকেল, রং সাইডে গাড়ি যানজটের কারণ। এখানে কোনো আপোষ করা যাবে না। বিআরটি প্রকল্পের চার কিলোমিটার অংশ ঈদের আগে চালু করা হবে।

এন