tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
শিক্ষা প্রকাশনার সময়: ১৯ জুলাই ২০২৩, ২১:৪৩ পিএম

শিক্ষামন্ত্রীর আহ্বানে ‘না’, আন্দোলন চালিয়ে যাবেন শিক্ষকরা


48ec5b5ed63804674afddcdc230a09c839d001b968bfeb6d

বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে চলমান আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ টিচার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) নেতারা। ক্লাসে ফিরতে শিক্ষামন্ত্রী দীপু মনির আহ্বানে তারা সাড়া দেননি।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি তাদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং দাবি পূরণে আশ্বাস দেন তাহলে তারা কর্মসূচি স্থগিত করে শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরবেন বলে জানিয়েছেন।

বুধবার (১৯ জুলাই) সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি থেকে এ ঘোষণা দেন বিটিএর সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাওছার আহমেদ।

এর আগে বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে সাক্ষাৎ করেন তারা। পরে বিটিএ কার্যালয়ে অভ্যন্তরীণ বৈঠকে বসেন শিক্ষক নেতারা। সেখান থেকে আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়।

বৈঠকের সিদ্ধান্ত আন্দোলনরত শিক্ষকদের সামনে তুলে ধরে শেখ কাওছার আহমেদ বলেন, ‘শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে ফলপ্রসূ কোনো সিদ্ধান্ত পাওয়া যায়নি। দাবি আদায়ের বিষয়ে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে অন্তত এক মিনিটের জন্য সাক্ষাৎ করতে চাই।’

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘যতক্ষণ পর্যন্ত আপনি (প্রধানমন্ত্রী) সময় না দেবেন, আমরা রাজপথ ছেড়ে ঘরে ফিরে যাবো না। আপনি যতক্ষণ পর্যন্ত আমাদের সঙ্গে না বসবেন, যত প্রকার পুলিশি নির্যাতন করা হোক, রক্ত ঝরুক, আমরা রাজপথ ছেড়ে যাবো না। এ দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন কর্মসূচি চলমান থাকবে।’

অধ্যক্ষ শেখ কাওছার আহমেদ বলেন, ‘জাতীয়করণ ছাড়াও আমাদের অন্যতম দাবিগুলোর মধ্যে ছিল বেতন-ভাতা, উৎসব বোনাস, বাড়িভাড়া ও চিকিৎসা খাতে নামমাত্র যে অর্থ দেওয়া হয়, তাও বাড়াতে হবে। শিক্ষামন্ত্রী এসব বিষয়ে স্পষ্ট কোনো সমাধান দেননি। মন্ত্রী শিক্ষার মান বৃদ্ধি ও আর্থিক সংশ্লিষ্টতা বিষয়ে দুটি বিশেষজ্ঞ কমিটি গঠনের কথা বলেছেন। সেই কমিটিতে আমাদের শিক্ষক নেতাদের অংশগ্রহণের দাবি জানিয়েছিলাম। কিন্তু তিনি (শিক্ষামন্ত্রী) তা প্রত্যাখ্যান করেছেন।’

এর আগে বিকেলে শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে মাধ্যমিক পর্যায়ের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করা সম্ভব নয়। একইসঙ্গে আন্দোলনরত শিক্ষকদের কর্মসূচি বন্ধ করে ক্লাসে ফেরার আহ্বান জানান মন্ত্রী।

এমআই