tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৪৯ পিএম

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা, জায়গা পেলেন কারা?


8

এশিয়া কাপের দল ঘোষণার দিনই ভারতের প্রধান নির্বাচক অজিত আগারকার জানিয়েছিলেন, সেপ্টেম্বরের ৫ তারিখ বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণা করা হবে।


নির্ধারিত সেই দিনই বিশ্বকাপের দল ঘোষণা করল বোর্ড অব কন্ট্রোল ফোর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। ১৫ সদস্যের এই স্কোয়াডে টিকে গেছেন চায়নাম্যান কুলদীপ যাদব। ফলে দলে ফেরা হয়নি অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিন-যুবেন্দ্র চাহালদের।

এশিয়া কাপের দল গঠনের সময় চাহালের তুলনায় কুলদীপকে এগিয়ে রাখায় বেশ সমালোচনার মুখেই পড়েছিলেন ভারতের নির্বাচকরা। এবারেও সেই যাদবের উপরেই আস্থা রাখছেন নির্বাচকরা। আর অভিজ্ঞ অশ্বিন আরও একবার উপেক্ষিত হলেন সাদা বলের ক্রিকেটে। অথচ মাত্র এক বছর আগেও দলের অপরিহার্য সদস্য ছিলেন তিনি।

রোহিত শর্মাকে অধিনায়ক করে ঘোষিত এই দলে জায়গা হয়নি অভিজ্ঞ স্যাঞ্জু স্যামসনেরও। উইকেটরক্ষক এই ব্যাটারকে এশিয়া কাপে রাখা হয়েছিল ব্যাকআপ ক্রিকেটার হিসেবে। তবে নিজ দেশের বিশ্বকাপে তাকে দর্শক হয়েই থাকতে হচ্ছে। এদিকে সাম্প্রতিক সময়ে দারুণ পারফর্ম করেও অবশ্য জায়গা হয়নি তিলক ভার্মার। অথচ তাকে চার নম্বারে সম্ভাবনাময় হিসেবে বিবেচনা করেছিল অনেকেই।

আরেক উইকেটরক্ষক ব্যাটার লোকেশ রাহুলের জায়গা আগেই নির্ধারিত ছিল। এশিয়া কাপের দলেও আছেন তিনি। যদিও চোটের কারণে গ্রুপ পর্ব থেকে ছিটকে গেছেন তিনি। তবে নির্বাচকদের প্রত্যাশা বিশ্বকাপে পুরোপুরি ফিট হিসেবেই পাওয়া যাবে আগ্রাসী এই ব্যাটারকে।

তরুণ শুভমান গিল আর ইশান কিষানও প্রত্যাশামতো জায়গা করে নিয়েছেন। স্পিন অলরাউন্ডার হিসেবে অক্ষর প্যাটেল এবং পেস বোলিং অলরাউন্ডার হিসেবে জায়গা হয়েছে শার্দুল ঠাকুরের। পেসার হিসেবে আছেন শার্দুল ঠাকুর, যশপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ। বিশেষজ্ঞ স্পিনার হিসেবে আছেন কুলদীপ যাদব।

ভারতের বিশ্বকাপ স্কোয়াড-

রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শুভমান গিল, শ্রেয়াস আয়ার, সূর্যকুমার যাদব, লোকেশ রাহুল, ইশান কিষান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুর, যশপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, কুলদীপ যাদব।

এবি