tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ২৬ এপ্রিল ২০২৩, ১৪:৩০ পিএম

কলকাতার বিবেচনায় লিটন!


4

টানা চার ম্যাচে হেরে আইপিএলের প্রথম রাউন্ড থেকেই বিদায়ের শঙ্কায় রয়েছে কলকাতা নাইট রাইডার্স। এখন পর্যন্ত নীতিশ রানার দলটি সাত ম্যাচের মাত্র দুটিতে জয় পেয়েছে। পয়েন্ট টেবিলেও তার প্রভাব খুব ভালোভাবেই পড়েছে। ৪ পয়েন্ট নিয়ে কলকাতার অবস্থান আট নম্বরে। তবে তাদের পরের অবস্থানে থাকা দুই দলেরই ম্যাচ ও পয়েন্ট সমান। বলতে গেলে বাংলাদেশ ওপেনার লিটন দাস ভারতে পা রাখার পর কোনো ম্যাচেই জিততে পারেনি দলটি। যদিও এখন পর্যন্ত কেবল এক ম্যাচেই তিনি সুযোগ পেয়েছেন।


গত ২০ এপ্রিল ‍মুস্তাফিজুর রহমানের দল দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে আইপিএল অভিষেক হয় লিটনের। সেই ম্যাচে ব্যাটিং ছাড়াও উইকেটকিপিংয়ে ব্যর্থতার পরিচয় দিয়েছেন এই টাইগার ওপেনার। তবে ব্যাটিংয়ের চেয়ে উইকেটকিপিংয়ে কয়েকটি সুযোগ হাতছাড়া করায় লিটন সমর্থকদের তোপের মুখে পড়েন। এরপর কলকাতার সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে কোথাও দেখা মেলেনি ডানহাতি এই ক্লাসিক ব্যাটারের।

এদিকে, চেন্নাইয়ের বিপক্ষে কলকাতার সর্বশেষ ম্যাচে লিটনকে ছাড়াই একাদশ সাজানো হয়। তবে তাকে রাখা হয় পাঁচজন ইম্প্যাক্ট প্লেয়ারের তালিকায়। তবে সবমিলিয়ে মাত্র এক ম্যাচ খেলেই লিটনকে বসিয়ে রাখার বিষয়টি ভালোভাবে নিচ্ছেন না বাংলাদেশি ক্রিকেটভক্তরা। অথচ লিটন ছাড়াও কলকাতার কোনো ওপেনারই এখন পর্যন্ত ধারাবাহিকতা বজায় রাখতে পারেননি। ফলে প্রায় প্রতি ম্যাচেই বদলানো হয়েছে দলের ওপেনিং জুটি।

নীতিশ রানাদের দলে গত দুই ম্যাচেই ওপেনিংয়ে রান পেয়েছেন ইংলিশ ‍ব্যাটার জেসন রয়। তাই তার দলে থাকা এক প্রকার নিশ্চিতই। তবে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে আজকের (২৬ এপ্রিল) ম্যাচে লিটন থাকবেন কিনা, সেই আলোচনা নতুন করে শুরু হয়েছে। কেননা তার আগে ধারাবাহিক না হওয়া সত্ত্বেও কেকেআরের একাদশে টানা সুযোগ পেয়েছিলেন আফগান উইকেটরক্ষক ব্যাটার রহমানউল্লাহ গুরবাজ।

অন্যদিকে, লিটন যেহেতু বিদেশি তাই তিনি কার বদলে একাদশে ঢুকবেন স্বাভাবিকভাবেই সেই প্রশ্ন ওঠে। সেক্ষেত্রে চলতি আসরে দলের জন্য তেমন সফলতা আনতে না পারা সুনীল নারাইনের নাম সামনে আসে। ব্যাট-বল কোথাওই তিনি ভালো করতে পারছেন না। এছাড়া আজকের ম্যাচটি যেহেতু বেঙ্গালুরুর মাঠে অনুষ্ঠিত হবে, সেখানকার পিচে নারাইনের স্পিন কাজে লাগার সম্ভাবনা কম! বিশেষজ্ঞদের এমন ধারণার কারণেই নারাইনকে বসিয়ে লিটনকে খেলানো যেতে পারে!

কলকাতার অনুশীলনে লিটন

এর আগের ম্যাচে বিদেশি খেলোয়াড়ের কোটায় একাদশে প্রথমবারের মতো সুযোগ পেয়েছিলেন ডেভিড উইজি। তবে ব্যাট-বল কোনোটিতেই তিনি সুবিধা করতে পারেননি। চেন্নাই ব্যাটারদের হাতে তুলোধুনো হওয়া অন্য বোলারের মতোই তিনি অতিরিক্ত রান দিয়েছিলেন। সেক্ষেত্রে একাদশের বাইরে থাকা টিম সাউদি বা লুকি ফার্গুসনের মধ্যে একজনকে খেলাতে পারে কলকাতা।

যেমন হতে পারে আজকের একাদশ :

চলতি আসরে ভালো ফর্মে থাকা সত্ত্বেও শার্দুল ঠাকুরকে একাদশের বাইরে রাখা হয়েছে। তাই এন জগাদীশনের কাছ থেকে কাঙ্ক্ষিত সুফল না পাওয়ায় তার পরিবর্তে ফিরতে পারেন শার্দুল। বেঙ্গালুরুর বিপক্ষে এর আগের ম্যাচেও এই পেস অলরাউন্ডার ভালো ব্যাট করেছিলেন। আগের ম্যাচে অতিরিক্ত খরুচে বোলিংয়ের কারণে প্রশ্ন ওঠে উইজি এবং কুলবন্ত খেজরোলিয়াকে নিয়ে। তাই উইজির পরিবর্তে একজন বিদেশি বোলার এবং খেজরোলিয়ার জায়গায় বৈভব অরোরা কিংবা হার্ষিত রানাকে সুযোগ দেওয়া যেতে পারে!

একাদশ : জেসন রয়, লিটন দাস, বেঙ্কটেশ আয়ার/সুয়াশ শর্মা, নীতিশ রানা, রিঙ্কু সিং, আন্দ্রে রাসেল, শার্দুল ঠাকুর, টিম সাউদি/লুকি ফার্গুসন, বরুণ চক্রবর্তী, হার্ষিত রানা/বৈভব অরোরা এবং উমেশ যাদব।

এবি