tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০২ এপ্রিল ২০২৩, ১৯:৩৭ পিএম

চাকরি হারানোর শঙ্কায় সুইস ব্যাংকের ৩৬ হাজার কর্মী


৭

গত মাসে বন্ধ হয়ে যায় সুইজারল্যান্ডের অন্যতম বড় ব্যাংক ক্রেডিট সুইস ব্যাংক। ওই সময় ব্যাংকটি অধিগ্রহণ করে ইউবিএস নামের অপর আরেকটি ব্যাংক। বর্তমানে এ দু’টি ব্যাংককে একত্রীকরণের প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে।


তবে রোববার (২ এপ্রিল) সাপ্তাহিক পত্রিকা সোন্তাগসজাইতুন এক প্রতিবেদনে জানিয়েছে, এ দু’টি ব্যাংক একত্রীকরণের কারণে বিশ্বব্যাপী প্রায় ৩৬ হাজারেরও বেশি ব্যাংকার চাকরি হারাবেন ।

গত মাসে ক্রেডিট সুইস ব্যাংকে পুরোপুরি ধস নামার আগ মুহূর্তে হস্তক্ষেপ করে সুইজারল্যান্ড সরকার। ১৯ মার্চ দেশটির সরকারের অনুরোধের প্রেক্ষিতে দ্রুত সময়ের মধ্যে এই ব্যাংকটি অধিগ্রহণ করে ইউবিএস।

গত বুধবার ইউবিএস ঘোষণা দেয়, ক্রেডিট সুইস অধিগ্রণের বিষয়টি স্থিতিশীলতার সঙ্গে সম্পন্ন করতে সাবেক প্রধান নির্বাহী সার্গিও এরমোত্তিকে ফিরিয়ে আনবে তারা।

রোববারের প্রতিবেদেন সংবাদমাধ্যম সোন্তাগসজাইতুন জানিয়েছে, নাম প্রকাশ না করার শর্তে ব্যাংকের একজন কর্মকর্তা জানিয়েছেন, তারা নিজেদের ২০ থেকে ৩০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছেন। মানে এ পরিকল্পনা বাস্তবায়িত হলে ২৫ হাজার থেকে ৩৬ হাজার ব্যাংকার চাকরি হারাতে পারেন।

এরমধ্যে শুধুমাত্র সুইজারল্যান্ডেই চাকরি হারাবেন ১১ হাজার জন। তবে কোন পদে সবচেয়ে বেশি ছাঁটাই হবে সেটি স্পষ্ট করে জানায়নি সাপ্তাহিক পত্রিকাটি।

ধস নামার আগে শুধুমাত্র ক্রেডিট সুইসের প্রায় ৫০ হাজার কর্মী ছিল। অপরদিকে ইউবিএসের ছিল ৭২ হাজারের বেশি কর্মী।

ক্রেডিট সুইস সুইজারল্যান্ডের দ্বিতীয় সর্ববৃহৎ এবং বিশ্বের গুরুত্বপূর্ণ ২০টি ব্যাংকের অন্যতম ছিল। ফলে কখনো ধারণা করা হয়নি— এ ব্যাংক ধস নামার ঝুঁকিতে পড়বে। কিন্তু নানান আর্থিক কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ায় ব্যাংকটি বন্ধই হয়ে যায়। সূত্র: এএফপি

এমআই