tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৩ এপ্রিল ২০২৩, ১৭:৪৬ পিএম

সব রেকর্ড ছাড়িয়ে দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়


8

টানা তাপদাহে পুড়ছে চুয়াডাঙ্গা। জেলাতে গত ১২ দিন থেকে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এতে দুর্বিষহ হচ্ছে জনজীবন। ক্ষতিগ্রস্ত হচ্ছে ধান ও অন্যান্য সবজি। কাজ কমে বিপাকে নিম্ন আয়ের মানুষ। বেড়ে চলছে রোগ বালাই।


বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বেলা ৩টায় ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, চৈত্রের শেষে শুরু হওয়া এ তাপমাত্রা প্রতিদিন বাড়ছে। আজ সেটা ৪১ ডিগ্রিতে গিয়ে দাঁড়িয়েছে। তাপমাত্রা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। আগামী এক সপ্তাহে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান বলেন, ‘বুধবার চুয়াডাঙ্গায় ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটি চলতি মৌসুমের ও দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল।

বৃহস্পতিবার(১৩ এপ্রিল) বেলা ৩টায় ৪১ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। আপাতত বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তাপমাত্রা আরও বাড়বে।’

তিনি আরও বলেন, ‘চুয়াডাঙ্গা জেলা কর্কটক্রান্তি রেখার কাছাকাছি হওয়ায় মার্চ ও এপ্রিল মাসের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি থাকে। এ বছর পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় মার্চে গড় তাপমাত্রা বেড়ে গেছে। এরই ধারাবাহিকতায় এপ্রিলে তাপমাত্রা আরও বেড়েছে।’

অতিরিক্ত গরমে অসুস্থ হয়ে পড়ছেন অনেকে। জেলা সদরের হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতেও বেড়েছে শিশুসহ বিভিন্ন বয়সী রোগীর সংখ্যা। চুয়াডাঙ্গা জেলা প্রশাসন ও জেলা তথ্য অফিস থেকে অতি প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ দিয়ে প্রচারণা চালানো হচ্ছে। সেই সাথে পর্যাপ্ত পানি খেতে বলা হচ্ছে। লেবুর শরবত ও স্যালাইন খাওয়ারও পরামর্শ দেয়া হচ্ছে।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু কনসালট্যান্ট ডা. মাহাবুবুর রহমান মিলন বলেন, ‘গরমের কারণে হাসপাতালের আন্তঃবিভাগ ও বহির্বিভাগে প্রতিদিন রোগী বাড়ছে। শিশুরা ডায়রিয়া ও টাইফয়েডে বেশি আক্রান্ত হচ্ছে। শিশুরা অতিরিক্ত গরম সহ্য করতে না পারায় সহজে রোগে আক্রান্ত হচ্ছে। তাদের টাটকা খাবার ও বিশুদ্ধ পানি খাওয়াতে হবে।’

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, গত ২ এপ্রিল চুয়াডাঙ্গায় ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। যা ছিলো দেশের সর্বোচ্চ তাপমাত্রা। এরপর থেকে গত ১২দিন একটানা দেশের সর্বোচ্চ তাপমাত্রা এ জেলায় রেকর্ড করা হচ্ছে। গত ৩ এপ্রিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস থেকে প্রতিদিন ক্রমান্বয়ে বেড়ে বৃহস্পতিবার বিকাল ৩টায় ৪১ ডিগ্রি সেলসিয়াস হয়েছে।

এবি