tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৬ জানুয়ারী ২০২৪, ২২:০৬ পিএম

নাশকতার গোয়েন্দা তথ্য ছিল, তবে কোথায় হবে তা নিশ্চিত ছিল না: র‍্যাব মহাপরিচালক


rab-dg

শনিবার (৬ জানুয়ারি) রাজধানীর মিরপুর কলেজে ভোটকেন্দ্র পরিদর্শনের পর সংবাদ সম্মেলন করেন র‍্যাবের মহাপরিচালক এম. খুরশীদ হোসেন।


র‍্যাবের মহাপরিচালক এম. খুরশীদ হোসেন বলেছেন, রাজধানীতে নাশকতা ঘটতে পারে— এমন গোয়েন্দা তথ্য র‍্যাবের কাছে ছিল। কিন্তু কোথায় নাশকতা ঘটবে, তা নিশ্চিত করে জানা ছিল না।

শনিবার (৬ জানুয়ারি) রাজধানীর মিরপুর কলেজে ভোটকেন্দ্র পরিদর্শন শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি। নির্বাচনের সার্বিক নিরাপত্তাব্যবস্থা জানাতে এ সংবাদ সম্মেলন করা হয়।

র‍্যাবের মহাপরিচালক বলেন, 'গতকাল রাতে ট্রেনে কারা আগুন লাগিয়েছে, সে বিষয়ে এখনই মন্তব্য করা যাবে না। এ বিষয়ে তদন্ত ও অনুসন্ধান চলছে। আমরা গতকাল (শুক্রবার) তিনজনকে আটক করেছি। তাদের কাছে ২৮টি পেট্রোল বোমা ও ৩০টি ককটেল পাওয়া গেছে । তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।'

শুক্রবার রাতে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুন দেওয়া হয়। ট্রেনটি বেনাপোল থেকে যাত্রী নিয়ে ঢাকায় ফিরছিল। কমলাপুর রেলস্টেশনে পৌঁছানোর কিছুক্ষণ আগে রাত ৯টার দিকে সায়েদাবাদের গোপীবাগ এলাকায় ট্রেনে আগুন লাগে। এতে অন্তত চারজন যাত্রী মারা গেছেন।

এদিকে ট্রেনে আগুন দেওয়ার সাথে জড়িত থাকার অভিযোগে, শনিবার মাঝরাতে এক অভিযান চালিয়ে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক নবী উল্লাহ নবীসহ দলটির সাত নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

শনিবার থেকে বিএনপির ৪৮ ঘণ্টার হরতাল শুরু হয়েছে। ট্রেনে আগুন লেগে প্রাণহানির পরেও এই পরিস্থিতিতে আপনি কি মনে করেন যে ভোটাররা নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যেতে পারবেন? – সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে র‍্যাব মহাপরিচালক বলেন, "নাশকতার জন্য বিএনপি-জামায়াত ভোট বর্জন করলেও মানুষ নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যেতে পারবেন। সে জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রস্তুত রয়েছে।"

খুরশীদ হোসেন আরও বলেন, র‍্যাব বিশেষ ধরনের নতুন ডিভাইস চালু করেছে। নির্বাচনের দিন এক এলাকার মানুষ অন্য এলাকায় গেলে ওই যন্ত্র তাঁকে শনাক্ত করবে। যার মাধ্যমে সঠিক নজরদারি ও গতিবিধি নিয়ন্ত্রণ করা যাবে। ভোটের দিন যৌক্তিক কোনো কারণ ছাড়া এক এলাকার মানুষ অন্য এলাকায় যেতে পারবেন না বলেও জানান তিনি।

এবার আইনশৃঙ্খলা পরিস্থিতি ২০১৪ ও ২০১৮ সালের তুলনায় অনেক ভালো বলে উল্লেখ করেন র‍্যাবের মহাপরিচালক। তিনি গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখার জন্য সাংবাদিকদের তথ্য দিয়ে সহযোগিতা করার আহ্বান জানান। অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার স্বার্থে গণমাধ্যমের পাশাপাশি জনগণের সহায়তাও চান তিনি।

এমএইচ