tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ২০ ডিসেম্বর ২০২২, ২১:১৭ পিএম

পাকিস্তানে নতুন ইতিহাস গড়ল ইংল্যান্ড


2

করাচি টেস্ট জয়ের মাধ্যমে রেকর্ড গড়েছে ইংল্যান্ড। প্রথম দল হিসেবে টেস্টে পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করল বেন স্টোকসের দল।


করাচি টেস্টের চতুর্থ দিন ইংল্যান্ডের জয়ের জন্য প্রয়োজন ছিলো মাত্র ৫৫ রান। আগেরদিনের দুই অপরাজিত ব্যাটসম্যান বেন স্টোকস আর ডাকেট মিলে সেই রান করতে সময় নিলেন মাত্র ৩৮ মিনিট।

চতুর্থ টেস্টে ৮ উইকেটে পাকিস্তানকে হারিয়ে নতুন এক ইতিহাসই গড়লো ইংলিশরা। ঘরের মাঠে এই প্রথম টেস্ট সিরিজে হোয়াইট ওয়াশ হলো পাকিস্তান।

এবারই প্রথমবার ঘরের মাঠে টানা চার টেস্টে হারের মুখ দেখল পাকিস্তান। পাকিস্তানের এমন হারের দিনে যুক্ত হচ্ছে বাংলাদেশের নাম, কেননা এশিয়ার দলগুলোর মধ্যে পাকিস্তান ছাড়াও ঘরের মাঠে টানা চার টেস্টে হারের রেকর্ড আছে শুধুমাত্র বাংলাদেশের। বাংলাদেশ নিজেদের মাটিতে টানা ৪ টেস্টে হেরেছে ৬ বার।

চতুর্থ টেস্টের চতুর্থ ইনিংসে ইংল্যান্ডের জয়ের জন্য লক্ষ্য ছিলো ১৬৭ রান। ২ উইকেটে ১১২ রানে নিয়ে আগেরদিনের খেলা শেষ করেছিলো ইংল্যান্ড।

চতুর্থ দিন সকালে ব্যাটিংয়ে নেমে আক্রমনাত্মক ব্যাটিংয়ে ইংল্যান্ডকে জয়ের বন্দরে পৌঁছে দেন স্টোকস আর ডাকেট।

২৮.১ ওভারে ২ উইকেট হারিয়েই পাকিস্তানকে টানা চতুর্থ টেস্টে হারিয়ে দেয় সফরকারী দল। ১৬৭ রানের টার্গেটে স্টোকস অপরাজিত ছিলেন ৪৩ বলে ৩৫ রান করে আর সর্বোচ্চ ৮২ রান করে দলের জয় নিশ্চিত করেন ডাকেট।

চতুর্থ ইনিংসে ১৬৭ রানের লক্ষ্যে আগেরদিন উদ্বোধনী জুটিতেই ৮৭ রান তোলেন ডাকেট আর জ্যাক ক্রলি। আবরার আহমেদের বলে ক্রলি আউট হলেও অবিচল ছিলেন ডাকেট।

তিনে নামা রেহানও আউট হয়েছে দ্রুতই। এরপর বেস স্টোকসকে সঙ্গে নিয়ে দলকে জয় এনে দেন ডাকেট।

এই প্রথমবারের মতো ঘরের মাঠে টেস্ট সিরিজে হোয়াইট ওয়াশ হলো পাকিস্তান। শুধু তাই নয়, ঘরের মাঠে প্রথমবার টানা ৪ টেস্ট হারের স্বাদ পেলো বাবর আজমের দল।

এন