tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
অপরাধ প্রকাশনার সময়: ১১ ডিসেম্বর ২০২২, ২১:১৪ পিএম

জুয়ার সাইটের বিজ্ঞাপন বন্ধে টি-স্পোর্টসকে লিগ্যাল নোটিশ


391

বেসরকারি টিভি চ্যানেল টি-স্পোর্টসকে বেটিং সাইটের বিজ্ঞাপন প্রদর্শন বন্ধে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার ও ঢাকা জজকোর্টের আইনজীবী ইসমাতুল্লাহ লাকী তালুকদার।


রোববার (১১ ডিসেম্বর) এ তথ্য নিশ্চিত করেছেন আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার।

সংবাদ মাধ্যমকে আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার বলেন, টি-স্পোর্টসে ‘ওয়ানএক্সব্যাটস্পোটিং ডটকম’ (1XBATSPORTING.COM) এর বিজ্ঞাপন ও লোগো প্রচার, প্রকাশ, সম্প্রচার সম্পূর্ণরূপে বন্ধ করার পাশাপাশি অদূর ভবিষ্যতেও টি-স্পোর্টসে সব প্রকার জুয়ার সাইটের বিজ্ঞাপন প্রচার, প্রকাশ তথা সম্প্রচার থেকে বিরত থাকার জন্য তিনদিনের সময় দিয়ে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

তিনি বলেন, একই সঙ্গে আগামী ১৫ দিনের মধ্যে সংবিধানের ১৮(২) অনুচ্ছেদ এবং প্রচলিত আইন ভঙ্গ করে বেটিং সাইট ‘ওয়ানএক্সব্যাটস্পোটিং ডটকম’ এর বিজ্ঞাপন ও লোগো প্রচার, প্রকাশ, সম্প্রচার করার কারণে বেসরকারি টিভি চ্যানেল টি-স্পোর্টসের বিরুদ্ধে যথাযথ আইনগত পদক্ষেপ গ্রহণ করার জন্য মন্ত্রিপরিষদ সচিব, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকেও লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

রোববার রেজিস্ট্রি ডাকযোগে ও ই-মেইলের মাধ্যমে টি-স্পোর্টসের সিইও ইশতিয়াক সাদেক, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খানকে এ লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়, বাংলাদেশের একমাত্র খেলাধুলাবিষয়ক বেসরকারি টিভি চ্যানেল হিসেবে টি-স্পোর্টসে এরই মধ্যেই জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে। গত ২০ নভেম্বর কাতারে শুরু হওয়া ফিফা বিশ্বকাপ ফুটবলের প্রথম দিন থেকেই টি-স্পোর্টসের এক অনুষ্ঠানে বিজ্ঞাপন আকারে বিভিন্ন সময়ে জুয়ার সাইট ‘ওয়ানএক্সব্যাটস্পোটিং ডটকম’ এর বিজ্ঞাপন ও লোগো প্রচার, প্রকাশ, সম্প্রচার তথা প্রচারণা করেছে। যার সব ধরনের সাক্ষ্য প্রমাণাদি এ নোটিশদাতা আইনজীবীদের কাছে সংরক্ষিত আছে।

এছাড়া বাংলাদেশের সংবিধানের ১৮(২) অনুচ্ছেদে নৈতিকতা রক্ষায় রাষ্ট্রের দায়িত্ব সম্পর্কে বলা হয়েছে, গণিকাবৃত্তি ও জুয়াখেলা নিরোধের জন্য রাষ্ট্র কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন। আর ১৮৬৭ সাল থেকে চালু প্রকাশ্য জুয়া আইন অনুসারে, কেউ টাকার বিনিময়ে বাজি বা জুয়ার আসর বসালে এবং কেউ তাতে অংশ নিলে তা হবে দণ্ডনীয় অপরাধ।

সুতরাং, বাংলাদেশের সর্বোচ্চ আইন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১৮(২) অনুচ্ছেদ এবং প্রচলিত আইন অনুসারে সব প্রকার জুয়া বাংলাদেশে সম্পূর্ণরূপে নিষিদ্ধ।

লিগ্যাল পাঠানোর বিষয়ে আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার বলেন, যেহেতু তারা জুয়ার সাইটের বিজ্ঞাপন প্রচার-প্রচারণা করছে সেটা আমাদের কনস্টিটিউশেনের ভায়োলেশন (সংবিধান লঙ্ঘন) এবং প্রচলিত আইনেরও ভায়োলেশন।

তিনি বলেন, এটা সমাজে একটা অশান্তি তৈরি করবে। কারণ যেখানে অলরাউন্ডার শাকিব আল হাসানকে ক্রিকেট বোর্ড সরিয়ে নিয়ে আসলো, সেখানে যদি এমন বিজ্ঞাপন প্রচার করানো হয়, তাহলে লোকজন তো উদ্বুদ্ধ হবে। এখানে অনলাইন ব্যাটিং হয়, রেজিস্ট্রেশন করে অংশ নেবে। এতে দেশের টাকাও বিদেশে পাচার হবে, সোসাইটিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হবে।

আইনজীবী আরও বলেন, তারা একটা স্পেশাল প্রোগ্রাম করে এ সাইট তারা দেখাচ্ছে ও প্রচার করছে।

আমরা মনে করেছিলাম সরকার থেকে ব্যবস্থা নেওয়া হবে। সেটা এমনিতেই বন্ধ করে দেওয়া হবে, কিন্তু দেখলাম কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। যেখানে আমাদের কনস্টিটিউশন পারমিট করে না সেখানে এটা কীভাবে দেখায় বলেও প্রশ্ন তোলেন এ আইনজীবী।

এন