tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
সারাদেশ প্রকাশনার সময়: ১৪ ডিসেম্বর ২০২৩, ১৪:৪১ পিএম

পলাশবাড়ীতে অনাবাদি জমিতে বস্তায় আদা চাষসহ সবজি চাষ


টাইম নিউজ

গাইবান্ধার পলাশবাড়ীতে পতিত জমি ও অনাবাদি জমিতে বস্তায় আদা চাষসহ সবজি চাষে ব‍্যাপক সাড়া ফেলেছে। উপজেলার পলাশবাড়ী পৌরসভাসহ বিভিন্ন ব্লকের ঘরে ঘরে অনাবাদি ও বসতবাড়ির পতিত জমিতে বস্তায় আদা চাষসহ সবজি চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা।


জানা যায়, পৌরসভা ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা শর্মিলা শারমিনের পরামর্শে কৃষকের বাড়িতে অনাবাদি ও পতিত জমিতে কৃষকরা বস্তায় মাটি ও জৈব সার দিয়ে আদা, রসুন, পিঁয়াজ, মরিচ, লাউসহ বিভিন্ন প্রকার সবজি চাষ করেছেন।

পলাশবাড়ী পৌরসভার উদয়সাগরের নুরুল ইসলামের সঙ্গে কথা হয়। তিনি জানান, তার বসতবাড়িতে পতিত জায়গা ছিল উপ সহকারী কৃষি কর্মকর্তা শর্মিলা শারমিন আপার পরামর্শে ৪’শ বস্তায় বিভিন্ন ধরনের সবজি চাষ করেছি এবং ফসল খুব ভাল হয়েছে। আগে না বোঝার কারণে বসতবাড়ির আঙ্গিনা পতিত ছিল। বস্তায় ভাল ফলন হওয়ায় সারা বছর বস্তায় সবজি চাষ করব।

একই গ্রামের কৃষক ইউনুছ আলি জানান, শর্মিলা আপার পরামর্শে আমিও বস্তায় সবজি চাষ করেছি খুব ভাল হয়েছে সবজি। আমাদের এসব সবজি চাষ দেখতে ইতিমধ্যে পরিদর্শনে এসেছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ খোরশেদ আলম, জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ আশরাফুল আলম,অতিরিক্ত উপপরিচালক (উদ‍্যান) কৃষিবিদ রোস্তম আলী ও পলাশবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফাতেমা কাওসার মিশু।

উপপরিচালক কৃষিবিদ খোরশেদ আলম জানান, জেলার প্রত‍্যেক উপ সহকারী কৃষি কর্মকর্তাকে নূন্যতম ২৫ টি বাড়িতে ১০-১৫ টি বস্তায় সবজি চাষের জন‍্য বলা হয়েছে। সে মোতাবেক গাইবান্ধা জেলায় বস্তায় সবজি চাষ হচ্ছে এবং বেশ সাড়া ফেলেছে।

এনএইচ