tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০২ এপ্রিল ২০২৩, ২০:৪২ পিএম

নারীর উন্নয়নে দেশের উন্নয়নও ত্বরান্বিত হবে: ডেপুটি স্পিকার


৬

ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ নারীর ক্ষমতায়নে সারা বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে। সব পর্যায়ে নারীর ক্ষমতায়নে তথ্য-আপার ভূমিকা গুরুত্বপূর্ণ। তথ্য-আপার প্রাপ্ত জ্ঞান, অভিজ্ঞতা ও তথ্য সব নাগরিকের মধ্যে ছড়িয়ে দিতে পারলে নারীর উন্নয়নের সঙ্গে দেশের উন্নয়নও ত্বরান্বিত হবে।


রোববার (২ এপ্রিল) পাবনার বেড়া উপজেলা পরিষদ মিলনায়তনে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীর ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) এর উদ্যোগে ‘বিশেষ উঠান বৈঠক’-এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, ‘মায়ের পরিচয়ের মাধ্যমে প্রত্যেক নাগরিকের পরিচয়’ চালু করে নারীকে সম্মানীত ও নারীর অবদানের স্বীকৃতি দেওয়ায় বড় ভূমিকা রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নের ফলে বাংলাদেশ আজ সারাবিশ্বে প্রশংসিত হচ্ছে। আর সবক্ষেত্রে নারীর অধিক অংশগ্রহণ নিশ্চিত করে দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে হবে।

তিনি বলেন, সরকারের উন্নয়ন কর্মকাণ্ড, নারীর অধিকার, নাগরিকের দায়িত্ব ও করণীয় বিষয়ে সবক্ষেত্রে প্রথমে তথ্য-আপাকে সমৃদ্ধ হতে হবে। তথ্য-আপার প্রাপ্ত জ্ঞান, অভিজ্ঞতা ও তথ্য সব নাগরিকের মধ্যে ছড়িয়ে দিতে পারলে নারীর উন্নয়নের সঙ্গে দেশের উন্নয়নও ত্বরান্বিত হবে। প্রত্যেকের শ্রম ও মেধাকে ব্যবহার করে প্রাপ্ত তথ্য সরবরাহের মধ্য দিয়ে পুরো জাতিকে সচেতন করতে হবে এবং উন্নত বাংলাদেশের লক্ষ্য বাস্তবায়নের জন্য নিজ নিজ জায়গা থেকে কাজ করে যেতে হবে।

এরপর বেড়ার উপজেলা পরিষদ মিলনায়তনে জনশুমারি ও গৃহগণনা-২০২৩ প্রকল্পে ব্যবহৃত ট্যাবগুলো থেকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে মাধ্যমিক ও সমমান বিদ্যালয়গুলোর নবম ও দশম শ্রেণির মেধাবী শিক্ষার্থীদের মধ্যে ‘ট্যাব বিতরণ’ অনুষ্ঠানে ডেপুটি স্পিকার বলেন, বর্তমান সরকারের সময়ে নারীদের সবক্ষেত্রে উন্নয়ন দৃষ্টান্তমূলক। বেড়া ও সাথিয়ার অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানের রেজাল্টে নারীরাই এখন ১ম, ২য় ও ৩য় স্থানে উন্নীত হয়ে নিজেদের মেধার স্বাক্ষর রাখছে।

অনুষ্ঠান দুটিতে বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহা. সবুর আলীর সভাপতিত্বে উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রেজাউল হক, ভাইস চেয়ারম্যান মো. মেসবাহ উল হক ও মোছা. শায়লা শারমিন ইতি এবং বেড়ার বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষার্থীসহ স্থানীয় নির্বাচিত প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এমআই