tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১১ সেপ্টেম্বর ২০২৪, ২০:৪২ পিএম

ইউক্রেন ১২ হাজার বেসামরিক নিহত, যুদ্ধ বন্ধের আহ্বান


Kharkiv-Region-66e1a5494652b

জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনকে কেন্দ্র করে বিশ্বনেতাদের প্রতি চলমান ইউক্রেন যুদ্ধের অবসান ঘটানোর আহ্বান জানানো হয়েছে।


জাতিসংঘের তথ্য অনুযায়ী, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনে প্রায় ১২ হাজার বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন।

এতে দুঃখ প্রকাশ করে জাতিসংঘের মানবিক বিষয়ক ভারপ্রাপ্ত আন্ডার-সেক্রেটারি জেনারেল জয়েস মুসুয়া বলেন, দুঃখজনকভাবে এ যুদ্ধের আড়াই বছর পরেও পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। মৃত্যুর সংখ্যা বাড়ছে এবং মানবিক কষ্ট অসহনীয় মাত্রায় পৌঁছেছে।

মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক অধিবেশনে তিনি এ মন্তব্য করেন।

অধিবেশনটি ফ্রান্স ও ইকুয়েডরের অনুরোধে অনুষ্ঠিত হয়। যেখানে বেসামরিক নাগরিক এবং অবকাঠামোর ওপর রাশিয়ার আক্রমণ নিয়ে আলোচনা করা হয়।

এ সময়, ইউক্রেনের প্রায় ১ কোটি মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুত হয়েছে এবং গত ২৬ আগস্ট থেকে দেশটিতে ব্যাপক আক্রমণ চালানো হচ্ছে বলে উল্লেখ করেন মুসুয়া। তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘আমরা ইউক্রেন-রাশিয়া সীমান্তের উভয় পাশে লড়াইয়ের সম্প্রসারণ নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন’।

পাশাপাশি রাশিয়ার কুরস্ক অঞ্চলে সামরিক কার্যক্রমের ফলে ১ লাখ ৩০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলেও জানান তিনি। এছাড়া এ অঞ্চলে বেসামরিক নাগরিকের ওপর এবং অবকাঠামোগুলোতেও হামলা করা হয়েছে বলে উল্লেখ করেন এ জাতিসংঘ কর্মকর্তা।

তিনি বলেন, মানবিক আইন অনুযায়ী বেসামরিক নাগরিকদের সুরক্ষা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে এবং আমি সব পক্ষকেই এটি স্মরণ করিয়ে দিচ্ছি।

মুসুয়া আরও জানান, সামরিক কার্যক্রমের বৃদ্ধি মানবিক কার্যক্রমকে ব্যাহত করছে এবং সহায়তাকারী কর্মীদের ঝুঁকিতে ফেলছে।

তিনি ইউক্রেনে মানবিক সাড়া দেওয়ার জন্য প্রায় ১৪০ কোটি ডলার অনুদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। সেই সঙ্গে ‘চলতি বছরের তিন-চতুর্থাংশ অতিক্রান্ত হওয়ার পরও মানবিক প্রয়োজন ও সাড়া দেওয়ার পরিকল্পনা এখনও অর্ধেক অর্থায়িত হয়নি’ বলেও উদ্বেগ প্রকাশ করেন।

আসন্ন জাতিসংঘের সাধারণ অধিবেশনকে কেন্দ্র করে মুসুয়া বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এ যুদ্ধে বেসামরিক লোকদের রক্ষা করতে এবং অবশেষে এ যুদ্ধের অবসান ঘটানোর জন্য সিদ্ধান্ত নেওয়ার প্রতিটি সুযোগ কাজে লাগান। সূত্র: আনাদোলু এজেন্সি

এনএইচ