tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০৫ অগাস্ট ২০২৪, ১০:৩০ এএম

পরিকল্পিতভাবে সশস্ত্র নেতাকর্মীদের লেলিয়ে দিয়েছে আওয়ামী লীগ : মির্জা ফখরুল


মির্জা ফখরুল

ক্ষমতাসীন আওয়ামী লীগ পরিকল্পিতভাবে দেশব্যাপী ঘোষণা দিয়ে সশস্ত্র নেতাকর্মীদের জড়ো করে ছাত্র-জনতার ওপর লেলিয়ে দিয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


রোববার (৪ আগস্ট) রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ মন্তব্য করেন তিনি।

বিবৃতিতে মির্জা ফখরুল বলেন, অসহযোগ আন্দোলনের প্রথম দিনে ঢাকাসহ সারা দেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগের ‘সশস্ত্র সন্ত্রাসীরা’ গুলি করে শতাধিক ছাত্র-জনতাকে হত্যা করেছে। গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন আরও সহস্রাধিক মানুষ।

তিনি বলেন, ঢাকার ধানমন্ডি, সায়েন্স ল্যাবরেটরি, মিরপুর, উত্তরা, তোপখানা রোডসহ বিভিন্ন স্থানে আওয়ামী লীগের নেতাকর্মী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আজ আগ্নেয়াস্ত্র নিয়ে গুলি চালিয়েছে।

সারা দেশেই হত্যা, নির্যাতন ও বলপ্রয়োগ করে আন্দোলন দমানোর ব্যর্থ চেষ্টা চালানো হয়েছে। আওয়ামী লীগ পরিকল্পিতভাবে ঘোষণা দিয়ে সশস্ত্র নেতাকর্মীদের জড়ো করে ছাত্র-জনতার ওপর লেলিয়ে দিয়েছে।

বিএনপি মহাসচিব বলেন, দুপুর থেকে মুঠোফোন ইন্টারনেট, ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপসহ সামাজিক যোগাযোগমাধ্যমগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। এরপর আন্দোলন দমন ও ভয়ভীতি প্রদর্শন করতে সন্ধ্যা থেকে আবারও সারা দেশে অনির্দিষ্টকালের জন্য সান্ধ্য আইন জারি করা হয়েছে।

আন্দোলনকালে নিহত ব্যক্তিদের পরিবারের প্রতি শোক জানিয়ে তিনি বলেন, তাদের আত্মত্যাগ বাংলাদেশের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। চলমান আন্দোলনে ছাত্র-জনতার হত্যাকারীদের বিচার অবশ্যই বাংলাদেশের মাটিতে হবে।

এর আগে সকালে নয়াপল্টনে বিএনপির দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা একদফা দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করে বিএনপি নেতাকর্মীদেরও মাঠে নামার আহ্বান জানান মির্জা ফখরুল।

তিনি বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও জনসাধারণের ডাকা এক দফা ঘোষণাপত্রের সঙ্গে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) সম্পূর্ণ একাত্মতা ঘোষণা করছি।

এ চরম ক্রান্ত্রিলগ্নে দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে বিএনপির অঙ্গসংগঠনের সব নেতাকর্মীকে রাজপথে নেমে এসে জনতার সঙ্গে একাত্ম হয়ে গণহত্যাকারী, স্বৈরাচারী সরকারের পতন সফল করতে অসহযোগ আন্দোলন সফল করার আহ্বান জানাচ্ছি।

বিএনপি মহাসচিব আরও বলেন, শত শত শহীদের রক্ত বৃথা যেতে পারে না। ইনশাআল্লাহ, ছাত্র-জনতার বিজয় হবে।

এসএম