tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০৫ অক্টোবর ২০২৩, ১৪:১০ পিএম

‘তলে তলে অনেক কিছু হচ্ছে’, আমি তো ভুল বলিনি : কাদের


কাদের-1

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সম্প্রতি সময়ে ভিসানীতি নিয়ে বলেছেন, কোথায় স্যাংশন, কোথায় ভিসানীতি? তলে তলে আপোষ হয়ে গেছে। দিল্লি আছে। আমেরিকারও দিল্লিকে দরকার। আমরা আছি, দিল্লিও আছে। দিল্লি আছে, আমরা আছি। তার এই বক্তব্য নিয়ে ব্যাপক আলোচনা চলছে। বিএনপির মহাসচিব মির্জা ফখরুলও প্রশ্ন তুলেছেন।


এ নিয়ে ফের কথা বলেছেন ওবায়দুল কাদের। তিনি বলেন, তলে তলে আপস মানে সম্পর্ক ভালো আছে, ভেতরে ভেতরে সম্পর্ক ভালো। জনসমাবেশে পাবলিক খায় এমন কথা বলতে হয়। খেলা হবে যে বলি এমনি তো আর বলি না। তেমন তলে তলে সমঝোতা হয়ে গেছে বলেছি, মানে সম্পর্ক ভালো আছে। আমি যে কথাটা বলেছি আমি তো ভুল বলিনি।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) সকালে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, যুক্তরাষ্ট্র বা ইন্ডিয়া কোনো দলকে জোর করে ক্ষমতায় বসাবে না। সম্পর্কের উন্নয়ন গণতন্ত্রের জন্য ভালো। সব দেশের সঙ্গে আমাদের সম্পর্ক ভালো। তারা সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন চায়। তারা নির্বাচনে হস্তক্ষেপ করবে না। কখনই করেও নাই। বিষয়টা এমন যে আমেরিকার সঙ্গে আমাদের সম্পর্ক খারাপ, এই অপপ্রচার হচ্ছে। কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক ভালো আছে।

তিনি বলেন, সম্পর্ক ভালো থাকলে আমাদের লাভ বেশি। মাঝে ২১ বছর সম্পর্ক ভালো ছিলো না। বাণিজ্য অনেক বেড়ে গেছে, তাই সম্পর্ক ভালো না থাকলে আমাদের-ই ক্ষতি। ভারতের সঙ্গে সম্পর্ক ভালো থাকা আমাদের জন্য ভালো। তার অর্থ অন্যদের শত্রু হবো তা না। রাশিয়া, জাপানের সঙ্গেও আমাদের সম্পর্ক ভালো।

এর আগে মঙ্গলবার বিকেলে রাজধানীতে নিজ দলের শান্তি সমাবেশে বক্তব্য দেওয়ার সময় ওবায়দুল কাদের বলেছিলেন, এক সেলফি দিল্লিতে, আরেক সেলফি নিউইয়র্কে। শেখ হাসিনা আর পুতুলের সঙ্গে জো বাইডেনের সেলফিতে দিল্লিতে বাজিমাত, এরপর নিউইয়র্ক। দিল্লি আছে, আমেরিকাও আছে। আর কোনো চিন্তা নেই। দিল্লির সঙ্গে যুক্তরাষ্ট্র আছে। আমরা দিল্লির সঙ্গে আছি। প্রধানমন্ত্রী সবার সঙ্গে বন্ধুত্বের মাধ্যমে ভারসাম্য করে ফেলেছেন। আর কোনো চিন্তা নেই। নির্বাচন হবে। যথাসময়ে শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে। তিনি বলেন, আমরা ভিসানীতির পরোয়া করি না। আমরা তো সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন চাই, তাহলে কীসের ভিসানীতি! নিষেধাজ্ঞা দেবে কেন?

তলে তলে শব্দটা অনেকে নেতিবাচকভাবে নিচ্ছে সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে আওয়ামী লীগের শীর্ষ এই নেতা বলেন, কেউ নেতিবাচকভাবে নিতে চাইলে নিক না, অসুবিধা কি? তলে তলে মানে ভেতরে ভেতরে। তলে তলে যে বলি সেটা পাবলিক খায়। খেলা হবে যে বলি, এটা কেন বলি? পাবলিক খায়। জনগণ যেটা চায় সেটাই বলবো।

মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতের সঙ্গে সম্পর্ক ভালো রেখে চীনের সঙ্গে কী দূরত্ব বজায় রাখা হচ্ছে? এমন এক প্রশ্নের জবাবে কাদের বলেন, আমাদের সঙ্গে দূরত্ব নেই। আমাদের উন্নয়নমূলক কর্মকাণ্ডে চীনের একটা ভূমিকা আছে। সেটা কিন্তু আমরা বাইপাস করতে পারবো না। তাদের সাহায্য আমরা নিচ্ছি।

এনএইচ