tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
সারাদেশ প্রকাশনার সময়: ১০ নভেম্বর ২০২৩, ১৪:০৩ পিএম

রূপপুরে পৌঁছাল প্রথম ব্যাচ ইউরেনিয়াম সর্বশেষ চালান


adabb8e8b225da46e7db0f8f919d57d5-634f5dc512ce2

পাবনার ঈশ্বরদীতে নির্মিত রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ব্যাচের সর্বশেষ চালান ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়াম রূপপুরে পৌঁছেছে। আজ শুক্রবার সকালে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে দিয়ে ইউরেনিয়ামবাহী বিশেষ গাড়িগুলো পাকশী ইউনিয়নে রূপপুর প্রকল্পের অভ্যন্তরে প্রবেশ করে। পরমাণু বিদ্যুতের প্রথম ব্যাচের সর্বশেষ জ্বালানির চালান প্রবেশ করার রূপপুর প্রকল্পে কর্মরত দেশি-বিদেশিরা হাত নেড়ে স্বাগত জানায়।


আজ ভোরে ঢাকা থেকে রওনা দিয়ে ইউরেনিয়ামবাহী গাড়ি বঙ্গবন্ধু বহুমুখী সেতু পার হয়। এরপর সিরাজগঞ্জ, নাটোরের বনপাড়া ও পাবনা-ঈশ্বরদী মহাসড়ক দিয়ে দাশুড়িয়া হয়ে রূপপুর প্রকল্প এলাকায় পৌঁছায়। রূপপুর প্রকল্পের অভ্যন্তরে দেশি-বিদেশি প্রথম ইউনিটের সর্বশেষ চালান সফলতার সঙ্গে প্রবেশ করায় টিম সদস্যদের বিপুল করতালের মধ্য দিয়ে অভ্যর্থনা জানানো হয়।

এর আগে বৃহস্পতিবার দুপুরে রাশিয়া থেকে পূর্ববর্তী ৬টি চালানের মতোই বিশেষ বিমানে ঢাকায় পৌঁছে পরমাণু বিদ্যুতের জ্বালানি ইউরেনিয়াম। প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ চালানের মতোই বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে বিশেষ ন্যাশনাল টিমের সহযোগিতায় কড়া নিরাপত্তা দিয়ে ইউরেনিয়ামের সপ্তম চালান ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ রূপপুরে আনা হয়।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর মোবাইল ফোনে ইউরেনিয়ামের প্রথম ব্যাচের সর্বশেষ চালান আমদানির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, গতকাল সকাল আটটার মধ্যেই সেনাবাহিনী ও ন্যাশনাল টিমের তত্ত্বাবধানে ইউরেনিয়ামের সর্বশেষ চালান সফলতার সঙ্গে এসেছে। পরিকল্পনা অনুযায়ী আন্তর্জাতিক সকল বিধি অনুসরণ, গৃহীত পরিকল্পনা ও নিরাপত্তা নিশ্চিত করে ইউরেনিয়ামগুলো আনা হয়েছে। এগুলো বর্তমানে আন্তর্জাতিক পদ্ধতি অনুসরণ করে প্রকল্পের নির্ধারিত স্থানে রাখা হয়েছে।

তিনি বলেন, নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ নিশ্চিত করতেই সাতটি চালানে আসা ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়াম জ্বালানি দিয়ে প্রথম ইউনিটে ১ হাজার ২০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন একটি ইউনিটে নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ উৎপাদিত হবে। প্রয়োজন অনুযায়ী আমদানি করা হবে।

২০২৪ সালে বিদ্যুৎ উৎপাদন শুরু করবে দেশের প্রথম পরমাণু বিদ্যুৎকেন্দ্রটি। আর ২০২৫ সালের মাঝামাঝি বিদ্যুৎকেন্দ্রটির দ্বিতীয় ইউনিট চালু হতে পারে। দুটি ইউনিট চালু হলে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ২ সেপ্টেম্বর ঈশ্বরদী উপজেলার পাকশীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নির্মাণ কেন্দ্রের কাজের ঘোষণা করেছিলেন।

এনএইচ