tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
শিক্ষা প্রকাশনার সময়: ১৪ ডিসেম্বর ২০২১, ২০:০৮ পিএম

ঢাবি হলে অন্তঃসত্ত্বা ছাত্রী থাকতে পারবেন না, নিয়ম বাতিলের দাবি


ঢাবি.jpg

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলে ‘অন্তঃসত্ত্বা কোনো ছাত্রী থাকতে পারবেন না’- এ নিয়মটি বাতিলের দাবি তুলেছেন ছাত্রীরা।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলে ‘অন্তঃসত্ত্বা কোনো ছাত্রী থাকতে পারবেন না’- এ নিয়মটি বাতিলের দাবি তুলেছেন ছাত্রীরা।

আজ মঙ্গলবার ( ১৪ ডিসেম্বর) বিবাহিত ও অন্তঃসত্ত্বা ছাত্রীদের ক্ষেত্রে বিদ্যমান বিধান বাতিলসহ ৪ দাবি জানানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

ছাত্রীদের দাবিগুলো হচ্ছে-

শিক্ষার্থীদের প্রাপ্তবয়স্ক নাগরিকের মর্যাদা রক্ষায় সব ছাত্রী হলে ‘লোকাল গার্ডিয়ান’ বা ‘স্থানীয় অভিভাবকের’ পরিবর্তে ‘ইমার্জেন্সি কন্টাক্ট’ বা ‘জরুরি যোগাযোগ’ শব্দটি রাখা,

আবাসিক শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের দ্বারা যেকোনো ধরনের হয়রানি এবং অসহযোগিতামূলক আচরণ বন্ধ করে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া এবং

শিক্ষা কার্যক্রম চলমান থাকা সাপেক্ষে অনাবাসিক ছাত্রীদের হলে প্রবেশের অধিকার পুনর্বহাল করা ও জরুরি প্রয়োজনে তাদের হলে অবস্থান করতে দেওয়া।

এ বিষয়ে শামসুন নাহার হল সংসদের সাবেক সহ-সভাপতি শেখ তাসনিম আফরোজ ইমি বলেন, ছাত্রী বিবাহিত জানলেই সিট কেটে দেওয়া হয়।

তবে লিখিত নিয়মে বলা আছে, বিশেষ বিবেচনায় থাকতে পারবেন। অন্তঃসত্ত্বা কোনো নারী হলে থাকতে পারবেন না- এটি একটি অমানবিক।

বর্তমানে এ নিয়ম থাকার কোনো মানে নেই। এই নিয়ম পরিবর্তন দরকার। এই নিয়ম বাতিলের দাবিতে উপাচার্যের সঙ্গে যোগাযোগ করেছি।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আমাদের পূর্বপুরুষরা মূল্যবোধ ও সামাজিক দিক বিবেচনায় নিয়মগুলো অন্তর্ভুক্ত করেছিলেন। সেখানে বিশ্ববিদ্যালয়ের অনেক ভালো নিয়মও আছে।

অন্তঃসত্ত্বা কোনো নারী হলে থাকতে পারবেন না- বিধানটি এখনই বাতিল করা সম্ভব নয়। এ নিয়ে আলাপ-আলোচনা করতে হবে। সমাধান না হওয়া পর্যন্ত এই নিয়ম বলবৎ থাকবে।

এইচএন