tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৪ অক্টোবর ২০২৪, ১৮:০০ পিএম

ভারতে সচিবালয় থেকে লাফ দিলেন ডেপুটি স্পিকারসহ ৩ এমপি, অতঃপর...


fg-202305100404111-202410031904531-20241004142022
ভারতের মহারাষ্ট্রের ডেপুটি স্পিকার নরহরি জিরওয়াল/ফাইল ছবি

ভারতের মহারাষ্ট্রের সচিবালয় ভবন থেকে লাফ দিয়েছেন রাজ্যটির ডেপুটি স্পিকারসহ তিন সংসদ সদস্য। লাফ দেওয়ার পর কোনো ঘটেনি দুর্ঘটনা। বরং সিনেমার শ্যুটিংয়ের মতো সোজা গিয়ে পড়লেন একটি জালের উপর। সচিবালয়ে আত্মহত্যা প্রতিরোধে ২০১৮ সালে এই জালটি স্থাপন করা হয়।


শুক্রবার (৪ অক্টোবর) দুপুরের দিকে ভবনটির তিন তলা থেকে তারা লাফ দেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, মহারাষ্ট্রের ধাঙড় গোষ্ঠীকে তফসিলি জনজাতির (এসটি) অন্তর্ভুক্ত করার দাবির প্রতিবাদে ডেপুটি স্পিকার নরহরি জিরওয়াল এবং অন্য তিনজন আদিবাসী সংসদ সদস্য সচিবালয়ের তিন তলা থেকে ঝাঁপ দেন।

পুলিশ জানিয়েছে, ভবনটির নিচে থাকা তারা তিনজনই আটকা পড়েন। কারও তেমন কোনো আঘাত লাগেনি। তাদেরকে নিরাপদে জাল থেকে উদ্ধার করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা ভিডিওতে দেখা গেছে, তিনজন এমপি জাল থেকে নেমে আবার সচিবালয় ভবনে উঠছেন।

deputy1_20241004_165539897

পশ্চিম মহারাষ্ট্র এবং মরাঠাওয়াড়া অঞ্চলে ধাঙড় জনগোষ্ঠীর বসবাস। কয়েক বছর ধরেই তারা ভারত সরকারের কাছে জনজাতির স্বীকৃতি চেয়ে আন্দোলন করে আসছে। গত মাসেই ধাঙড় গোষ্ঠীর এক নেতা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের প্রতি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, দাবি পূরণ না হলে তাঁদেরও শিন্ডেকে প্রয়োজন নেই।

গতকাল মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, উপ–মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার ও দেবেন্দ্র ফড়নবিশসহ মন্ত্রীসভার অন্যান্য কর্মকর্তারা তফসিলি জনজাতি (এসটি) বিষয়ে বৈঠক করেন। এসময় কয়েকজন আদিবাসী এমপি সচিবালয় কমপ্লেক্সে বিক্ষোভ করেন।

ধাঙড় জনগোষ্ঠী বর্তমানে অনগ্রসর শ্রেণি (ওবিসি) বিভাগে অন্তর্ভুক্ত রয়েছে। তারা এসটি বিভাগে অন্তর্ভুক্তির দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করছে।

চলতি বছরের শেষে মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন। তার আগে এমন ঘটনা মহারাষ্ট্রে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে।

এনএইচ