tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১২ অগাস্ট ২০২৪, ১০:৩৩ এএম

লাইসেন্সবিহীন অস্ত্র জমা দিতে ডিএমপি নির্দেশ


ডিএমপি-2309121238

কোটা সংস্কার আন্দোলন ঘিরে রাজধানীসহ সারা দেশের বিভিন্ন থানায় হামলা হামলা করে মালামাল ও অস্ত্র লুট করা হয়। কারো কাছে লাইসেন্সবিহীন অস্ত্র থাকা দণ্ডনীয় অপরাধ।


তাই কারো কাছে লাইসেন্সবিহীন আগ্নেয়াস্ত্র বা গুলি থাকলে নিকটস্থ থানায় জমা দেওয়ার আহ্বান জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

রোববার (১১ আগস্ট) রাতে ডিএমপি মিডিয়া সেন্টার থেকে পাঠানো এক ক্ষুদে বার্তায় এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কারো নিকট লাইসেন্সবিহীন আগ্নেয়াস্ত্র বা গুলি থেকে থাকলে অতি সত্বর নিকটস্থ থানায় জমা দিন। লাইসেন্সবিহীন অস্ত্র বা গুলি কারো হেফাজতে থাকা দণ্ডনীয় অপরাধ।

এদিকে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় সারা দেশে ৬৩৯টি থানার মধ্যে ৫৯৯টি থানার কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছে পুলিশ সদর দপ্তর। এর মধ্যে ১১০টি মেট্রোপলিটন থানার মধ্যে ৯৭টি এবং জেলার ৫২৯টি থানার মধ্যে ৫০২টি থানার কার্যক্রম শুরু হয়েছে।

এ ছাড়াও আন্দোলনকারী পুলিশ সদস্যরা কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন। তারা গণমাধ্যমে জানান, ‘আমরা সরকারের কাছে যেসব দাবি জানিয়েছিলাম তার বেশিরভাগই মেনে নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে। তাই আমরা কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা দিচ্ছি। আশা করি সবাই সুন্দরভাবে নিজ নিজ দায়িত্বে ফিরবেন।’

অন্যদিকে পুলিশের ইউনিফর্ম ও লোগোয় পরিবর্তন আনার সিদ্ধান্ত হয়েছে। রোববার (১১ আগস্ট) বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) এম সাখাওয়াত হোসেনের সঙ্গে আন্দোলনরত পুলিশ সদস্যদের একটি প্রতিনিধিদলের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) এম সাখাওয়াত হোসেনে বলেন, পুলিশের ইউনিফর্ম, লোগো সব পরিবর্তন করা হবে। পুলিশের অনেকের মন ভেঙে গেছে। এই ইউনিফর্ম পরে পুলিশ আর কাজ করতে চাইছে না।

তিনি আরও বলেন, খুব দ্রুতই তা পরিবর্তন করা হবে। এসব বিষয়ে মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হবে। তারপর সিদ্ধান্ত নেওয়া হবে।

এফএইচ