tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১১:১৬ এএম

কমেছে জ্বালানি তেলের দাম, সরবরাহ বাড়াতে পারে সৌদি-রাশিয়া


oil-20230929101950

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম সামান্য কমেছে। শুক্রবার (২৯ ডিসেম্বর) সকালের দিকের লেনদেনে এই চিত্র দেখা যায়। কারণ ধারণা করা হচ্ছে রাশিয়া ও সৌদি আরব তেলের সরবরাহ বাড়াবে।


নভেম্বরের জন্য শুক্রবার (২৯ সেপ্টেম্বর) ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেলপ্রতি ২১ সেন্ট কমে ৯৫ দশমিক ১৭ ডলারে দাঁড়ায়। তাছাড়া ব্রেন্ট ডিসেম্বরের দাম ১০ সেন্ট কমে ৯৩ ডলারে দাঁড়িয়েছে। এদিকে ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডেয়েটের দাম ব্যারেলপ্রতি ৮ সেন্ট কমে ৯১ দশমিক ৬৩ ডলার হয়েছে।

এর আগে বৃহস্পতিবর তেলের দাম কমে প্রায় এক শতাংশ। সম্প্রতি তেলের দাম বেড়েছে উল্লেখযোগ্য হারে। এতে লাভবান হয়েছেন ব্যবসায়ীরা।

এদিকে ব্যারেলপ্রতি প্রায় ৮০ ডলারে ভারতের কাছে জ্বালানি তেল বিক্রি করছে রাশিয়া। যদিও এই দাম পশ্চিমাদের বেঁধে দেওয়া মূল্যসীমা থেকে অন্তত ২০ ডলার বেশি। ব্যবসায়ী ও রয়টার্সের ক্যালকুলেশনে এমন চিত্র পাওয়া গেছে।

এর আগে রাশিয়ার তেলের মূল্যসীমা ৬০ ডলারে নির্ধারণ করে পশ্চিমারা। কিন্তু তাদের এই নিয়মের তোয়াক্কা না করেই বেশি দামে তেল বিক্রি করছে রাশিয়া।

এর আগে রাশিয়া ও সৌদি আরবসহ ওপেক প্লাস তেলের উৎপাদন কমানোর ঘোষণা দেয়। এরপর আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়ে ৯০ ডলার ছাড়িয়ে যায়। যদিও রাশিয়ার ইউক্রেন যুদ্ধ শুরুর পর জ্বালানি তেলের দাম বেড়ে ১২০ ডলার ছাড়িয়ে গিয়েছিল।

সূত্র: রয়টার্স

এনএইচ