tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৫ জুলাই ২০২২, ১২:১০ পিএম

ভূমিকম্প বিধ্বস্ত আফগানিস্তানে ত্রাণ পাঠিয়েছে বাংলাদেশ


afg_bd2022

ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক জরুরি ত্রাণসামগ্রী পাঠিয়েছে বাংলাদেশ। বিমান বাহিনীর একটি সি১৩০ কার্গো উড়োজাহাজে দেশটির মানুষের জন্য এই সহায়তা পাঠানো হয়।


মঙ্গলবার (৫ জুলাই) এ তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

আফগানিস্তানে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য পাঠানো ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে ওষুধ, কম্বল, শুকনো খাবার এবং তাবু টানানোর সামগ্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আফগানিস্তানে এই মানবিক সহায়তা দক্ষিণ এশিয়া ও এই অঞ্চলের মানুষের সমৃদ্ধির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতির বহিঃপ্রকাশ।

প্রসঙ্গত, গত ২২ জুন ভোরে ঘুমিয়ে থাকা আফগান নাগরিকদের ওপর আঘাত হানে শক্তিশালী ভূমিকম্প। আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে আঘাত হানা ৬ দশমিক ১ মাত্রার প্রবল ভূমিকম্পে এক হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

শক্তিশালী ভূমিকম্পটিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পাকতিকা প্রদেশ। সেখানে মারা গেছেন প্রায় এক হাজার মানুষ, আহত হয়েছেন অন্তত দেড় হাজার। ধ্বংস হয়ে গেছে তিন হাজারের বেশি ঘরবাড়ি।

আফগানিস্তানে ভূমিকম্পের পর অসহায় অবস্থার সৃষ্টি হয়। তাদের পাশে দাঁড়ানোর জন্য আন্তর্জাতিক সহায়তাও চেয়েছে তালেবান সরকার।

এইচএন