tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ০২ জুন ২০২৪, ২০:৩০ পিএম

বিশ্বকাপে যে রেকর্ডের দ্বারপ্রান্তে সাকিব


shakib__rcors_20240602_192916875

মাঠে গড়ালো টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে আজ কানাডার বিপক্ষে মাঠে নেমেছিল সহ-আয়োজক দেশ যুক্তরাষ্ট্র। এ ম্যাচে কানাডাকে উড়িয়ে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করেছে স্বাগতিকরা। এদিকে এবারের আসর শুরু হলেও বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন প্রিয় দলের পারফর্ম্যান্স দেখতে।


সে জন্যে সমর্থকদের অপেক্ষা করতে হবে আরও বেশ কয়েকটি দিন। কেননা, টাইগাররা বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলবে ৮ জুন, প্রথম ম্যাচেই শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে লাল-সবুজের দল। এই ম্যাচ দিয়ে বিশ্বকাপে সাকিব নতুন এক কীর্তির সামনে দাড়িয়ে।

বাংলাদেশের পোষ্টার বয় ব্যক্তিগত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন। এবার তার সেই তালিকায় যুক্ত হওয়ার দ্বারপ্রান্তে আরেকটি অনন্য রেকর্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপে আর ৩টি উইকেট নিলেই সাকিব বিশ্বের প্রথম বোলার হিসেবে ৫০ উইকেট নেয়ার কীর্তি গড়বেন। আবার সাকিব ক্রিকেটের ছোট এই ফরম্যাটের বিশ্বকাপের বাংলাদেশ ও বিশ্বের সর্বোচ্চ উইকেট শিকারিও। বর্তমানে তার উইকেট সংখ্যা ৪৭টি।

এদিকে এই তালিকার দৌড়ে সাকিবের সঙ্গে শীর্ষ ৫ উইকেটশিকারি সবাই অবসর নিয়েছেন। বিশ্বকাপে খেলবেন এমন ক্রিকেটারের মধ্যে সাকিবের পর আছেন দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি তালিকায় ওয়ানিন্দু হাসারাঙ্গা। তার উইকেট সংখ্যা ৩১টি।

বোলিংয়ের পাশাপাশি ব্যাট হাতেও আলো ছড়িয়েছেন সাকিব। টি-টোয়েন্টি বিশ্বকাপ সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার শীর্ষ ১০ এ আছেন সাকিব। অষ্টম স্থানে থাকা সাকিব ৩৬ ইনিংসে ২৩.৯৩ গড় আর ১২২ স্ট্রাইক রেটে রান করেছেন ৭৪২। টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ রান এসেছে ভারতের বিরাট কোহলির ব্যাট থেকে। ২৫ ইনিংসে তার রান ১১৪১।

এছাড়া আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে সাকিব আরও একটি রেকর্ড গড়তে যাচ্ছেন। ২০০৭ থেকে ২০২২- পূর্বের ৮ টি আসরেই খেলেছেন এমন ক্রিকেটারের সংখ্যা কেবল ২। ভারতের রোহিত শর্মা ও বাংলাদেশের সাকিব আল হাসান। তাই এবারে রেকর্ড ৯ম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবেন এই দুই তারকা।

এনএইচ