tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২০ মার্চ ২০২৩, ১০:৫২ এএম

কঙ্গোতে সন্ত্রাসী হামলা, নিহত ২২


06

মধ্য আফ্রিকান দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর পূর্বাঞ্চলীয় প্রদেশ জুড়ে সন্ত্রাসীদের হামলায় অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে।


শনিবার (১৮ মার্চ) রাতে দেশটির ইতুরি এবং নর্থ কিভু প্রদেশে এ হামলার ঘটনা ঘটে।

সোমবার (২০ মার্চ) বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রয়টার্স বলছে, কঙ্গোর সেনাবাহিনী ও জাতিসংঘ শান্তিরক্ষীদের হস্তক্ষেপ সত্ত্বেও দেশটির পূর্বাঞ্চল বছরের পর বছর ধরে ক্রমাগত সহিংসতার শিকার হচ্ছে। শনিবার ঐ প্রাণহানি ধারাবাহিক অস্থিতিশীলতার সর্বশেষ ঘটনা।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, শনিবার ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর ইতুরি প্রদেশে চালানো হামলায় কমপক্ষে ১২ জন নিহত হয়েছেন। স্থানীয় কর্মকর্তারা এবং সুশীল সমাজের নেতারা ‘কোঅপারেটিভ ফর দ্য ডেভলপমেন্ট অব কঙ্গো’ বা কোডেকো নামে পরিচিত একটি সশস্ত্র গোষ্ঠীকে দায়ী করেছেন।

হামলার শিকার মাহাগি অঞ্চলের কর্মকর্তা কর্নেল জ্যাক ডিসানোয়া জানান, শান্তিপূর্ণ অবস্থানের জন্য অসংখ্য আবেদন সত্ত্বেও কোডেকো দুর্বলদের ওপর গণহত্যা চালিয়ে যাচ্ছে।

পার্শ্ববর্তী লুবেরো অঞ্চলের প্রশাসক কর্নেল অ্যালাইন কিওয়েওয়া বলেন, নর্থ কিভু প্রদেশের মাউন্ট কিয়াভিরিমুর এনগুলি গ্রামে সন্ত্রাসীরা আরও ১০ জনকে হত্যা করেছে। এ সময় তারা আরও ৩ জনকে অপহরণ করে। এই হামলার জন্য অ্যালায়িড ডেমোক্র্যাটিক ফোর্সেসকে (এডিএফ) দায়ী করেছেন তিনি।

অ্যালাইন কিওয়েওয়া জানান, এটি সত্যিই দুঃখজনক পরিস্থিতি। তারা ছুরি ও অন্যান্য অস্ত্র ব্যবহার করে তাদের হত্যা করেছে।

প্রসঙ্গত, কঙ্গোর সরকার ২০২১ সালে মিলিশিয়া সহিংসতা রোধ করার লক্ষ্যে নর্থ কিভু এবং ইতুরিতে অবরোধের ঘোষণা দিয়েছিল। তবে এতে হত্যাকাণ্ড কমার কোনো লক্ষণ দেখা যায়নি।

এন