tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০২ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৩৫ পিএম

ইরাকে সড়ক দুর্ঘটনায় নিহত ১৬


ইরাক পাতাকা

ইরাকের রাজধানী বাগদাদের উত্তরে সড়ক দুর্ঘটনায় অন্তত ১৬ জন নিহত হয়েছে। শুক্রবার (১ সেপ্টেম্বর) গভীর রাতে সড়ক দুর্ঘটনাটি ঘটে এই দুর্ঘটনায় নিহতের বেশিরভাগই ইরানের নাগরিক।


আজ শনিবার (২ সেপ্টেম্বর) ইরাকের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইএনএ এ তথ্য জানিয়েছে। খবর এএফপির।

সালাহেদ্দিন প্রদেশের স্বাস্থ্য পরিষেবার পরিচালক খালেদ বুরহানের বরাতে আইএনএ জানিয়েছে, দুজাইল ও সামারা শহরের মধ্যবর্তীস্থানের এই দুর্ঘটনায় আহত হয়েছে আরও ১৩ জন। দুর্ঘটনার পরিস্থিতির বিস্তারিত তথ্য না দিয়ে খালেদ বুরহান বলেন, ‘নিহতদের বেশিরভাগই ইরানের শিয়া মুসলিম সম্প্রদায়ের তীর্থযাত্রী।’

এএফপি জানিয়েছে, গত বছরের একই মাসে ইরাকে যাওয়া ইরানের শিয়া মুসলিম সম্প্রদায়ের সঙ্গে একই ধরনের দুর্ঘটনা ঘটেছিল। ওই সময় ১১ শিয়া মুসলিম ও স্থানীয় একজন গাড়ি চালক নিহত হন।

মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) শাহাদত বার্ষিকীকে আরবিতে বলা হয় আরবাইন। পৃথিবীর সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠানগুলোর একটি হলো এই আরবাইন, যাতে অংশ নেন লাখ লাখ শিয়া মুসলমান। প্রতি বছর লাখ লাখ শিয়া মুসলিম ধর্মীয় কারণে ইরাকের প্রাচীন শহর কারবালায় যায়, যার মধ্যে বেশিরভাগই ইরানের শিয়া মুসলিম।

চলতি বছরের আরবাইনের মূল অনুষ্ঠান ইতোমধ্যে শুরু হয়েছে। এই অনুষ্ঠানে অংশ নিতে ইরাকে যাচ্ছে মুসলিমরা।

ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য মতে, শুক্রবার পর্যন্ত ২৬ লাখেরও বেশি তীর্থযাত্রী দেশটিতে প্রবেশ করেছে।

ইরাকে প্রায়শ সড়ক দুর্ঘটনা ঘটে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত বছর ইরাকে সড়ক দুর্ঘটনায় চার হাজার ৯০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। সে হিসেবে প্রতিদিন গড়ে ১৩ জন করে সড়কে প্রাণ হারিয়েছেন।

এমবি