tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৪ সেপ্টেম্বর ২০২৩, ১৬:০০ পিএম

পাকিস্তানে রাষ্ট্রপতিও হয়ে যাচ্ছেন অন্তর্বর্তী


59ba8

পাকিস্তানের ইতিহাসে প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর পাশাপাশি রাষ্ট্রপতিও অন্তর্বর্তী হতে যাচ্ছেন। আগামী সপ্তাহে রাষ্ট্রপতি আরিফ আলভির মেয়াদ শেষ হয়ে গেলে তিনি অন্তর্বর্তী রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করবেন।


এর ফলে গুরুত্বপূর্ণ জাতীয় বিষয়াদিতে তার ভূমিকা হয়ে পড়বে খুবই সীমিত এবং নির্বাচনের তফসিল ঘোষণা করার পর তাকে পদত্যাগ করতে বলা হবে। উল্লেখ্য, পাকিস্তানে বর্তমানে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী রয়েছেন। জাতীয় নির্বাচনের জন্য পার্লামেন্ট ভেঙে দেয়ার পর আনোয়ার-উল-হক কাকারকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী নিয়োগ করা হয়।

সূত্র অনুযায়ী, অন্তর্বর্তী অবস্থায় রাষ্ট্রপতি কেবলমাত্র অত্যাবশ্যক এবং ফেডারেল সরকারের সুপারিশ করা বিষয়গুলোই তদারকি করতে পারবেন।

পাকিস্তানের সংবিধান অনুযায়ী, নতুন রাষ্ট্রপতি নিয়োগ না হওয়া পর্যন্ত রাষ্ট্রপতি তার পদে বহাল থাকতে পারবেন। আর দেশের বিশেষ পরিস্থিতিতে রাষ্ট্রপতি আরিফ আলভি তার সাংবিধানিক মেয়াদ শেষ হওয়ার পরও দায়িত্বে অব্যাহত থাকবেন। প্রাদেশিক পরিষদগুলোর অস্তিত্ব না থাকায় এখনই নতুন রাষ্ট্রপতি নিয়োগ করা সম্ভব হবে না। আর জাতীয় পরিষদ না থাকায় রাষ্ট্রপতির বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাবও অনুমোদন করা যাবে না।

এমন পরিস্থিতিতে সংবিধানের বিশেষ সুবিধা নিয়ে রাষ্ট্রপতির দায়িত্ব পালনের সক্ষমতা নিয়ে কিছু প্রশ্নের সৃষ্টি হতে পারে।

সূত্র জানায়, সম্মানজনকভাবে বিদায় নেয়ার জন্য রাষ্ট্রপতিকে স্বেচ্ছায় পদত্যাগ করার পরামর্শ দেয়া হবে। তবে এ ধরনের পরামর্শের ব্যাপারে রাষ্ট্রপতি আলভি এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া দেখাননি।

উল্লেখ্য, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের আমলে আরিফ আলভি রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছিলেন। তিনি ইমরান খানের একনিষ্ঠ সমর্থক হিসেবে পরিচিত। অন্যদিকে তিনি বিদায়ী মুসলিম লিগ-এন সরকারের তীব্র বিরোধী হিসেবে পরিচিত।

সূত্র : দি নিউজ

এমবি