tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
বিশেষ প্রতিবেদন প্রকাশনার সময়: ১৬ অগাস্ট ২০২৩, ১৩:১৪ পিএম

অবিরাম বৃষ্টি, ভোগান্তিতে রাজধানীবাসী


Rain

নাছির উদ্দিন শোয়েব: অবিরাম বৃষ্টিতে ভোগান্তি বেড়েছে রাজধানীবাসীর। নগরীর বিভিন্ন এলাকার সড়কে তীব্র যানজট তৈরি হয়েছে। বিশেষ করে বিমানবন্দর সড়ক, বনানী, রামপুরা ও বাড্ডা এলাকার সড়কে যানজট বেশি। যানজট পরিস্থিতির মধ্যে বৃষ্টি শুরু হওয়ায় ভোগান্তিতে পড়েছেন রাজধানীবাসী।


দেখা যায় বুধবার (১৬ আগস্ট) সকালে রামপুরা ব্রিজ থেকে শুরু করে যানজট কুড়িল বিশ্বরোড পর্যন্ত পৌঁছেছে। যানজটের পাশাপাশি বৃষ্টি হওয়ায় অফিসগামী, শিক্ষার্থীসহ প্রয়োজনে বাইরে বের হওয়া মানুষের ভোগান্তি বেড়েছে। বৃষ্টির কারণে গণ-পরিবহন থেকে নেমে হেঁটে গন্তব্যে যেতে পারছেন না অনেকে। ফলে দীর্ঘ যানজটের মধ্যে বাসেই বসে থাকতে হচ্ছে যাত্রীদের।

রামপুরা থেকে সকালে রাইদা পরিবহনের একটি বাসে করে উত্তরার উদ্দেশ্যে রওনা হন মো. নয়ন মিয়া। তিনি বলেন, মেরুল বাড্ডা ইউলুপ থেকে যানজট শুরু হয়েছে। বাড্ডা এসে গাড়ি একদম আটকে গেছে। আবার হচ্ছে বৃষ্টি। সব মিলিয়ে মারাত্মক ভোগান্তির সকাল আজ।

এই সড়ক দিয়ে চলাচলকারী ভিক্টর ক্লাসিক পরিবহনের চালক মো. রাজু বলেন, একদিকে বৃষ্টি অন্যদিকে রাস্তায় গাড়ির প্রচুর চাপ। সব মিলিয়ে আজ গত কয়েক দিনের তুলনায় যানজট বেশি। উত্তরায় গেলে তো আরও যানজটে পড়তে হবে। কারণ রাস্তার বিভিন্ন জায়গায় গর্ত রয়েছে, সেই গর্তে বৃষ্টির পানি জমার কারণে গাড়ি চালানো কষ্ট।

যানজট নিয়ে রাজধানীর নতুন বাজার এলাকায় কর্মরত ট্রাফিক সার্জেন্ট মানবেন্দ্র রায় বলেন, গতকাল (১৫ আগস্ট) সরকারি ছুটি থাকায় গাড়ির চাপ অনেক কম ছিলো। তাই আজ সবাই একসঙ্গে বের হয়েছে প্রয়োজনীয় কাজে। রাস্তায় গাড়ির চাপ বেশি থাকায় কিছুটা যানজট আছে। এর মধ্যে বৃষ্টির কারণে তা আরও বাড়ছে।

সকাল ১০টার দিকে মোটরসাইকেলে করে বিমানবন্দর এলাকায় যাচ্ছিলেন তাসনীম আহমেদ। তিনি বলেন, বৃষ্টি যানজট মিলিয়ে খুব খারাপ অবস্থা এই রোডের। মোটরসাইকেল নিয়েও যেতে পারছি না। গাড়ি যেন একদম চলছিলই না। এক ঘণ্টা দাঁড়িয়ে থাকার পর ১১টার দিকে হালকা হালকা করে যান চলাচল শুরু হলেও তা ভোগান্তি কমাতে পারছে না।

রাজধানীর বনানী এলাকায় সরেজমিন দেখা যায়, বনানী থেকে বিমানবন্দর এলাকা পর্যন্ত সকাল থেকে যানজট রয়েছে। সকাল ১০টার দিকে এই সড়কে যানচলাচল প্রায় স্থবির হয়ে পড়েছিল। তবে বেলা ১১টা থেকে যান চলাচল কিছুটা শুরু হলেও এখনও অনেক ধীরগতি রয়েছে।

bis

বৃষ্টির প্রবণতা কমতে পারে বৃহস্পতিবার থেকে : এদিকে তাপমাত্রার বিষয়ে পূর্বাভাসে জানানো হয়, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

দেশের সব বিভাগে বৃষ্টির আভাস দিয়ে আবহাওয়া অধিদপ্তর বলেছে, বৃহস্পতি থেকে শনিবারের মধ্যে কমতে পারে বৃষ্টিপাতের প্রবণতা।

রাষ্ট্রীয় সংস্থাটি বুধবার (১৬ আগস্ট) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এমন বার্তা দিয়েছে।

পূর্বাভাসে সিনপটিক অবস্থা নিয়ে বলা হয়, মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, হিমাচল, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

দিনভর আবহাওয়া কেমন থাকবে, তা নিয়ে জানানো হয়, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গা এবং রাজশাহী, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

তাপমাত্রার বিষয়ে পূর্বাভাসে জানানো হয়, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টা তথা বৃহস্পতি থেকে শনিবার পর্যন্ত আবহাওয়ার অবস্থা নিয়ে বলা হয়, বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

এনইউশো