tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৭ এপ্রিল ২০২৩, ১৪:০৭ পিএম

কিছু লোক জঙ্গিবাদে জড়িয়ে ইসলামকে প্রশ্নবিদ্ধ করছে: প্রধানমন্ত্রী


4

সর্বস্তরের মানুষের মাঝে ইসলাম ধর্মের মর্মবাণী ছড়িয়ে দিতে দেশজুড়ে নির্মিত হচ্ছে মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিকে কেন্দ্র। মসজিদগুলোতে আছে নারী-পুরুষের জন্য আলাদা নামাজ আদায়ের ব্যবস্থা। বিশেষ ব্যবস্থা রয়েছে হজযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণের। এছাড়াও কোরআন শিক্ষা কেন্দ্র, লাইব্রেরি, গবেষণা কক্ষ, দেশি-বিদেশি পর্যটকদের আবাসন সুবিধাসহ আছে নানা আধুনিক ব্যবস্থা।সর্বস্তরের মানুষের মাঝে ইসলাম ধর্মের মর্মবাণী ছড়িয়ে দিতে দেশজুড়ে নির্মিত হচ্ছে মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিকে কেন্দ্র। মসজিদগুলোতে আছে নারী-পুরুষের জন্য আলাদা নামাজ আদায়ের ব্যবস্থা। বিশেষ ব্যবস্থা রয়েছে হজযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণের। এছাড়াও কোরআন শিক্ষা কেন্দ্র, লাইব্রেরি, গবেষণা কক্ষ, দেশি-বিদেশি পর্যটকদের আবাসন সুবিধাসহ আছে নানা আধুনিক ব্যবস্থা।


সোমবার (১৭ এপ্রিল) ঈদের আগে চতুর্থ পর্যায়ে আরও ৫০টি মডেল মসজিদ গণভবন থেকে ভার্চুয়ালি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ নিয়ে উদ্বোধন হলো ২শ' টি মডেল মসজিদ।

এ সময় সরকারপ্রধান বলেন, ইসলামের প্রতি নিবেদিত প্রাণ জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করছে আওয়ামী লীগ সরকার।

সন্ত্রাস-জঙ্গিবাদের মাধ্যমে কেউ যেন শান্তির ধর্ম ইসলামকে প্রশ্নবিদ্ধ করতে না পারে সেদিকে সতর্ক থাকার আহ্বান জানান বঙ্গবন্ধু কন্যা। সরকারপ্রধান বলেন, ইসলাম সব ধর্মের প্রতি সহনশীল আচরণের শিক্ষা দেয়। কিছু লোক জঙ্গিবাদে জড়িয়ে ইসলামকে প্রশ্নবিদ্ধ করছে, এ জন্য সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার আহ্বান জানান তিনি।

বক্তব্য শেষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ও সিলেটের বিশ্বনাথের উপকারভোগীদের সাথে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র ও মডেল মসজিদ দেশের প্রতিটি জেলায় ও উপজেলায় স্থাপন করতে ৯ হাজার ৪৩৫ কোটি টাকার একটি প্রকল্প ২০১৭ সালে গ্রহণ করে সরকার। ‘প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন’ শীর্ষক (দ্বিতীয় সংশোধিত) প্রকল্পটির মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত। ইতোমধ্যে ২০২১ সালের ৭ ডিসেম্বর প্রথম পর্যায়, ২০২৩ সালের ১৬ জানুয়ারি দ্বিতীয় পর্যায় ও ২০২৩ সালের ১৬ মার্চ তৃতীয় পর্যায়ে ৫০টি করে মোট ১৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করা হয়েছে।

এবি