tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০৬ মার্চ ২০২২, ২০:৪৪ পিএম

রুশ প্রেসিডেন্টকে এরদোগানের ফোনকল


ফোন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে রুশ সেনারা ইউক্রেনে যুদ্ধ করছে। আজ যুদ্ধের ১২তম দিনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেনে যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।


রোববার (৬ মার্চ) এক টেলিফোন কলে এরদোগান রুশ প্রেসিডেন্টকে এই আহ্বান জানান।

প্রেসিডেন্ট এরদোগান রাশিয়ার প্রতি ইউক্রেনের বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে মানবিক দিক বিবেচনায় করিডর খোলার আহ্বান জানিয়েছেন বলে তুরস্কের প্রেসিডেন্টের দপ্তর জানিয়েছে।

পুতিনের সঙ্গে ঘণ্টাব্যাপী ফোনালাপে রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব নিরসনে এরদোগান মধ্যস্থতারও প্রস্তাব দেন। যুদ্ধ শুরুর মাধ্যমে মানবিক পরিস্থিতি নিয়ে যে উদ্বেগ তৈরি হয়েছে, যুদ্ধবিরতি হলে সেটা কমবে বলেও মন্তব্য করেন তিনি।

তুর্কি প্রেসিডেন্টের বিবৃতিতে বলা হয়েছে, ঐক্যবদ্ধভাবে শান্তির পথ তৈরি করার লক্ষ্যে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে এরদোগান নতুন করে ফোন দিয়েছেন। ফোনালাপে যুদ্ধবিরতির জন্য প্রেসিডেন্ট এরদোগান পুতিনকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার ওপর জোর দিয়ে বলেন, এটা রাজনৈতিক সমাধানের পথ তৈরি করবে।

অন্যদিকে এরদোগানকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ইউক্রেন যুদ্ধ বন্ধ করলে এবং মস্কোর দাবি পূরণ হলে রাশিয়া সামরিক অভিযান বন্ধ করবে। ইউক্রেন অভিযান পরিকল্পনা অনুযায়ী ও সময়সূচী অনুসারে চলছে বলে রুশ প্রেসিডেন্ট তার আগের কথার পুনরাবৃত্তি করে বলেন ।

পুতিন আশা করেন রাশিয়া-ইউক্রেন আলোচনায় ইউক্রেনীয় প্রতিনিধিরা আরও গঠনমূলক পন্থা অবলম্বন করবেন বলে জানিয়েছে ক্রেমলিন।

এমআই