tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৪ জানুয়ারী ২০২৪, ২১:১৭ পিএম

ইরানের নির্বাচনে হাসান রুহানির ওপর নিষেধাজ্ঞা


hasan-ruhani-20240124205427

ইরানের সর্বোচ্চ নেতা নির্বাচনী পরিষদ ‘এসেম্বলি অব এক্সপার্ট’র নির্বাচনে দেশটির সাবেক প্রেসিডেন্ট হাসান রুহানির প্রতিদ্বন্দ্বিতায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।


আগামী মার্চ মাসে অনুষ্ঠেয় এই নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না বলে বুধবার জানিয়ে দিয়েছে ইরানের নির্বাচনে প্রার্থী যাচাই-বাছাইয়ের কাজে নিযুক্ত কট্টরপন্থী সংস্থা গার্ডিয়ান কাউন্সিল।

আইন অনুযায়ী, দেশটির সর্বোচ্চ নেতাকে নিয়োগ এবং বরখাস্ত করতে পারে অ্যাসেম্বলি অব এক্সপার্ট। ১৯৮২ সালে প্রতিষ্ঠিত ৮৮ সদস্যের এই পরিষদ দেশটির সবচেয়ে শক্তিশালী কর্তৃপক্ষের তত্ত্বাবধান করে। তবে দেশের নীতি-নির্ধারণের ক্ষেত্রে অ্যাসেম্বলি অব এক্সপার্টের সরাসরি হস্তক্ষেপের সুযোগ সীমিত।

ইরানের বর্তমান সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির বয়স ৮৪ বছর। যে কারণে দেশটির অ্যাসেম্বলি অব এক্সপার্টের নির্বাচিত প্রতিনিধিরা খামেনির উত্তরসূরী নির্বাচনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে আশা করা হচ্ছে। আর এই পরিষদের সদস্যরা প্রতি আট বছর পর ভোটের মাধ্যমে নির্বাচিত হন।

ইরানের দীর্ঘদিনের কূটনৈতিক বিচ্ছিন্নতা কমানোর প্রতিশ্রুতি দিয়ে ২০১৩ এবং ২০১৭ বিপুল ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন মধ্যপন্থা ঘেঁষা হাসান রুহানি। কিন্তু ২০১৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ছয় বিশ্ব শক্তির সাথে ইরানের পারমাণবিক চুক্তির পর দেশটির কট্টরপন্থী রাজনীতিকরা রুহানির প্রতি ক্ষুব্ধ হন। তারা যুক্তরাষ্ট্রকে ‘বড় শয়তান’ আখ্যা দিয়ে দেশটির সাথে ইরানের যেকোনও ধরনের চুক্তির বিরোধিতা করেন।

হাসান রুহানির ঘনিষ্ঠ একটি সূত্র ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছে, অভিভাবক পরিষদের সিদ্ধান্তের বিষয়ে কোনও কারণ জানানো হয়নি। পরিষদের এই সিদ্ধান্তের বিরুদ্ধে তিন দিনের মধ্যে আপিল করার সুযোগ আছে। তবে এখনও আপিলের বিষয়ে কোনও সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।

১৯৯৯ সালের পর থেকে তিন মেয়াদে অ্যাসেম্বলি অব এক্সপার্টের সদস্য ছিলেন রুহানি... তাকে অযোগ্য ঘোষণার কারণ জানাটাই মজার হবে।

১২ সদস্যের গার্ডিয়ান কাউন্সিল বা অভিভাবক পরিষদ দেশটির নির্বাচন এবং আইনপ্রণয়ন কাজের তত্ত্বাবধান করে। ২০১৬ সালে অ্যাসেম্বলি অব এক্সপার্টের সর্বশেষ নির্বাচনে ৮০ শতাংশ প্রার্থীকে অযোগ্য ঘোষণা করেছিল সংস্থাটি।

দেশটির মধ্যপন্থী রাজনীতিবিদরা অভিভাবক পরিষদকে প্রতিদ্বন্দ্বীদের রাজনৈতিক উদ্দেশ্যে অযোগ্য ঘোষণা করা হয়েছে বলে অভিযোগ করেছেন। তারা বলেছেন, প্রতিদ্বন্দ্বিতা থেকে প্রার্থীদের বাদ দেওয়া ভোটের বৈধতাকে ক্ষুণ্ন করে।

এসএম