tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৩ সেপ্টেম্বর ২০২৪, ১৭:০৭ পিএম

যানচলাচল স্থবির, ২০ মিনিটের পথ পেরোতে লাগছে দেড় ঘণ্টা


bus-20240903145251

গাড়ির চাকা ঘুরছে না রাজধানীর রামপুরা-বাড্ডা এলাকায়। গাড়িতে ২০ থেকে ২৫ মিনিটের রাস্তা পার হতে সময় লাগছে প্রায় দেড় ঘণ্টা। পুলিশ জানিয়েছে, রাস্তার ধারে একটি তেলবাহী ট্রাক বিকল হয়ে যাওয়ায় যানচলাচল ব্যাহত হচ্ছে। এতে রামপুরা, বনশ্রী, মেরুল বাড্ডা, গুলশান লিংক রোড, নদ্দা ও কুড়িল বিশ্বরোড এলাকায় তীব্র যানজট দেখা দিয়েছে।


মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকাল ৬টার দিকে যমুনা ফিউচার পার্কের সামনে জ্বালানি তেলবাহী ট্রাকটি বিকল হয়।

বাড্ডা থেকে কুড়িলে যাতায়াত করা নিয়মিত যাত্রী মো. শরীফ খান বলেন, দীর্ঘদিন ধরে এই রাস্তায় মেট্রোরেল নির্মাণের কাজ চলছে। এমনিতেই থেমে থেমে গাড়ি চলত। আজ এক জায়গাতেই ৩০-৪০ মিনিট দাঁড়িয়ে থাকতে হচ্ছে। বাড্ডা থেকে কুড়িল যেতে আমার সাধারণত ৩০-৪০ মিনিট লাগে। কিন্তু আজ দুই ঘণ্টা সময় লেগেছে। রামপুরা ব্রিজে ৪০ মিনিট গাড়ি দাঁড়িয়ে ছিল। গাড়ির চাকা ঘুরছিলই না।

স্থানীয় ট্রাফিক পুলিশের সঙ্গে কথা বলে জানা গেছে, নদ্দা বাস স্ট্যান্ডের একটু আগে যমুনা ফিউচার পার্কের সামনে একটি জ্বালানি তেলবাহী ট্রাকটি সকাল ৬টায় বিকল হয়েছে। জ্বালানি তেল থাকায় সতর্কতার সঙ্গে এটি সরানোর চেষ্টা করা হচ্ছে।

রকিব হাসান সরকার নামের এক যাত্রী মহাখালীর আমতলি থেকে গুলশান লিংক রোডে যাওয়ার অভিজ্ঞতা নিয়ে ফেসবুকে লিখেছেন, ট্রাফিক সিগনালে থেমে থাকার পরেও প্রায় আড়াই কিলোমিটার সড়কে যাতায়াতে আমার ১৫-২০ মিনিট লাগে। আজ ১ ঘণ্টা লেগেছে। গাড়ির স্পিড ১০ কিলোমিটার প্রতিঘণ্টার ওপরে তুলতেই পারিনি।

ট্রাফিক গুলশান দক্ষিণের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) এ এস এম হাফিজুর রহমান বলেন, গুলশান জোনে একমাত্র এই সড়কে মেট্রোরেলের কাজ চলছিল। পাশাপাশি এই সড়কে সকালে ট্রাকটি বিকল হয়ে গেছে। পুলিশের কাছে রেকার রয়েছে। তবে, তেলভর্তি ট্রাক রেকার দিয়ে সরানো হলে দুর্ঘটনা ঘটতে পারে, এমন আশঙ্কায় আমরা তা ব্যবহার করছি না। মেকানিক এনে গাড়িটি সারানোর চেষ্টা করা হচ্ছে। এই দুই কারণে সড়কে অতি তীব্র যানজট রয়েছে।

তিনি বলেন, ট্রাফিক পুলিশের সদস্যরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন। আশা করছি ট্রাকটি সরিয়ে ফেললে যানজট কিছুটা নিয়ন্ত্রণে আসবে।

এদিকে, সর্বশেষ দুপুর দেড়টা পর্যন্ত ট্রাকটি সরানো যায়নি।

অন্যদিকে, রাজধানীতে আজ ভোর থেকে সকাল পর্যন্ত মুষলধারে বৃষ্টি হয়েছে। মূল সড়কের পাশাপাশি অনেক এলাকার অলিগলিতেও পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। বাড্ডার এই সড়ক ছাড়াও রাজধানীর বিভিন্ন এলাকার সড়কে সৃষ্টি হয়েছে তীব্র যানজটের।

ভারী বৃষ্টি হওয়ায় রাজধানীর মিরপুর ১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, বসুন্ধরা, বারিধারা, গুলশান, বনানী, মোহাম্মদপুর, ধানমন্ডি ২৭-সহ বিভিন্ন এলাকার সড়কে পানি জমেছে। দুপুর ১২টা পর্যন্ত অনেক এলাকার সড়ক থেকে পানি নামেনি। জলাবদ্ধতার কারণে অনেক স্থানে সড়কে বিকল হয়ে গেছে সিএনজিচালিত অটোরিকশাসহ বিভিন্ন যানবাহন। যে কারণে ঢাকাজুড়ে তীব্র যানজট তৈরি হয়েছে।

এনএইচ