tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৮ ডিসেম্বর ২০২৩, ১৪:২০ পিএম

প্রেসিডেন্ট নির্বাচনে নির্দলীয় প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করবেন পুতিন


88869_putin

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমর্থকরা আনুষ্ঠানিকভাবে তাকে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে নির্দলীয় প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনীত করেছেন। রাষ্ট্রীয় সংবাদ সংস্থাগুলো এ খবর জানিয়েছে। যারা একটি দলের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করছেন না তাদের রাশিয়ান নির্বাচনী আইনের অধীনে অন্তত ৫০০ সমর্থকের একটি গ্রুপ দ্বারা মনোনয়ন বাধ্যতামূলক ।


নির্দলীয় প্রার্থীদের তাদের সমর্থনে কমপক্ষে ৩ লক্ষ স্বাক্ষর সংগ্রহ করতে হবে। যে দলটি পুতিনকে মনোনীত করেছে তাতে ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া পার্টির শীর্ষস্থানীয় কর্মকর্তা, বিশিষ্ট রাশিয়ান অভিনেতা, গায়ক, ক্রীড়াবিদ এবং অন্যান্য পাবলিক ব্যক্তিত্ব অন্তর্ভুক্ত ছিল। পিপলস ফ্রন্টের কার্যনির্বাহী কমিটির প্রধান মিখাইল কুজনেটসভ জনতার উদ্দেশে বলেন, ''যে কেউ রাশিয়ার প্রেসিডেন্ট পদে ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ পুতিনের প্রার্থীতাকে সমর্থন করতে প্রস্তুত । দয়া করে আপনারা ভোট দিন।''

পিপলস ফ্রন্ট হলো একটি রাজনৈতিক জোট যেটি ২০১১ সালে পুতিন প্রতিষ্ঠা করেন। ভোটের পর কুজনেটসভ ঘোষণা করেছিলেন, দলটি পুতিনকে মনোনীত করার জন্য সর্বসম্মতভাবে ভোট দিয়েছে। রাশিয়ার নির্বাচনী আইন অনুসারে রাজ্য ডুমা বা আঞ্চলিক আইনসভার অন্তত এক তৃতীয়াংশে প্রতিনিধিত্ব করে না এমন একটি দলের দ্বারা প্রার্থীদের ৪০ বা তার বেশি অঞ্চল থেকে কমপক্ষে ১০০,০০০ স্বাক্ষর জমা দিতে হবে। যে কোনো দলের থেকে স্বাধীনভাবে নির্বাচনে অংশ নেওয়ার জন্য ৪০ টি বা তার বেশি অঞ্চল থেকে ন্যূনতম ৩০০,০০০ স্বাক্ষরের প্রয়োজন হবে।

এই প্রয়োজনীয়তাগুলো পুতিনের ক্ষেত্রেও প্রযোজ্য। যিনি বছরের পর বছর ধরে বিভিন্ন কৌশল ব্যবহার করেছেন। তিনি ২০১৮ সালে নির্দলীয় হিসেবে দৌড়েছিলেন এবং তার প্রচারণা স্বাক্ষর সংগ্রহ করেছিলেন । ২০১২ সালে, তিনি ক্রেমলিনের ইউনাইটেড রাশিয়া পার্টির মনোনীত প্রার্থী হিসাবে দৌড়েছিলেন, তাই স্বাক্ষর সংগ্রহ করার দরকার ছিল না।

সাংবিধানিক সংস্কারের অধীনে ৭১ বছর বয়সী পুতিন তার বর্তমান মেয়াদ আগামী বছর শেষ হওয়ার পরে আরও দুটি ছয় বছরের মেয়াদ চাইতে পারেন , যা সম্ভাব্যভাবে তাকে ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার অনুমতি দেয়। ২৪ বছর ধরে ক্ষমতায় থাকার জেরে তিনি রাশিয়ার রাজনৈতিক ব্যবস্থার উপর কঠোর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছেন যা মার্চ মাসে তার পুনর্নির্বাচনকে নিশ্চিত করে তোলে।

বিশিষ্ট সমালোচক যারা তাকে ব্যালটে চ্যালেঞ্জ জানাতে পারেন তারা হয় জেলে আছেন বা বিদেশে বসবাস করছেন এবং বেশিরভাগ স্বাধীন মিডিয়াকে দেশে নিষিদ্ধ করা হয়েছে।

সূত্র : apnews

এনএইচ