tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪২ এএম

বায়ুদূষণে ঢাকা আজ বিশ্বে চতুর্থ


prothomalo-bangla_2023-03_ac1d4c46-baa7-4864-8cf0-d947e3f0a7e0_4

বায়ুদূষণে বিশ্বের ১২০টি শহরের মধ্যে আজ মঙ্গলবার সকাল পৌনে ৯টার দিকে রাজধানী ঢাকার অবস্থান চতুর্থ। এ সময় আইকিউএয়ারের বাতাসের মানসূচকে ঢাকার স্কোর ১৫২। বাতাসের এই মান ‘অস্বাস্থ্যকর’ বলে বিবেচনা করা হয়।


বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

বর্ষাকালে সাধারণত ঢাকার বায়ুর মান ভালো থাকে। এখন শরৎকাল হলেও বৃষ্টি হচ্ছে প্রায় নিয়মিত। কিন্তু তারপরও ঢাকার বায়ুর মানের উন্নতি হচ্ছে না।

আজ সকাল পৌনে ৯টার দিকে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল পাকিস্তানের লাহোর। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর ১৮৩।

দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল যথাক্রমে পর্তুগালের লিসবন ও ভারতের নয়াদিল্লি। এর মধ্যে লিসবনের স্কোর ১৬২। নয়াদিল্লির ১৫৬।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে মাঝারি বা গ্রহণযোগ্য মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়।

১০১ থেকে ১৫০ স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর ধরা হয়। সংবেদনশীল গোষ্ঠীর মধ্যে আছেন বয়স্ক, শিশু, অসুস্থ ব্যক্তি ও অন্তঃসত্ত্বা।

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা অস্বাস্থ্যকর বাতাস। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে খুবই অস্বাস্থ্যকর বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে দুর্যোগপূর্ণ বা ঝুঁকিপূর্ণ ধরা হয়।

এফএইচ