tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ১৩ এপ্রিল ২০২৩, ১৭:৫৮ পিএম

অভিষেকের অপেক্ষায় লিটন


9

বাংলাদেশি ওপেনার লিটন দাস যখন ভারতে পা রাখছেন তখন দুর্দান্ত জয়ে ম্যাচ শেষ করছে কলকাতা নাইট রাইডার্স। সেই মুহুর্ত তিনি উপভোগ করেছেন গাড়িতে বসে। এরপর দলের সঙ্গে যোগ দিয়েই নেমে পড়েন অনুশীলনে। তবে মূল সমস্যা একটাই- তিনি দলের হয়ে ওপেনিং করেন। সেই জায়গায় কলকাতায় আরও দুই বিদেশি ক্রিকেটার রয়েছেন। তবুও আগামীকালের (১৪ এপ্রিল) ম্যাচ দিয়ে আইপিএলে অভিষেক হতে পারে লিটনের। দলের তরফ থেকে সে রকমই ইঙ্গিত পাওয়া গেছে।


এর আগে লিটন দেশ ছাড়ার সময় দলের একাদশে জায়গা পাওয়া নিয়ে দ্বিধার কথা জানিয়েছিলেন। তবে তিনিও হাল ছাড়ার পাত্র নন। তাই তো তাকে অনুশীলনে কঠিন মনোযোগ দিয়ে ঘাম ঝরাতে দেখা গেছে। খেলার সুযোগ না পেলেও আসন্ন ওয়ানডে বিশ্বকাপের আগে ভারতের কন্ডিশন বুঝতে সাহায্য পাবেন এই টাইগার ওপেনার।

এদিকে, লিটনের জন্য ভালো উপায় হতে পারে আইপিএলের এবারের নতুন নিয়ম। ইম্প্যাক্ট প্লেয়ার ব্যবহারের নিয়ম কাজে লাগিয়ে কলকাতা একজন বাড়তি বিদেশি নামানোর সুযোগ রয়েছে। তাই ধারণা করা হচ্ছে শুক্রবার সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে পাঁচজন বিদেশি নামাতে পারে শাহরুখের দল। ফলে লিটন ব্যাটিং করলেও তার পরিবর্তে পরের ইনিংসে কেকেআর আরেকজন বোলার নামাতে পারবে।

সেক্ষেত্রে ব্যাট করার সময় রহমানুল্লা গুরবাজ, লিটন, রাসেল ও নারাইনকে খেলাতে পারে কেকেআর। পরে বল করার সময় গুরবাজ বা লিটনের মধ্যে একজনকে তুলে নেওয়া হবে। কারণ তাদের দু’জনই উইকেটরক্ষক। ফলে একজন বাড়তি কিপার থাকবে দলটির রিজার্ভে। তাদের একজন উঠে গেলে লুকি ফার্গুসনকে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে নামাতে পারে কেকেআর। তাহলে এক ম্যাচে চার জনের বদলে তারা পাঁচ বিদেশির সুবিধা পাবে।

এর আগে কলকাতাকে প্রথম তিন ম্যাচে ভুগিয়েছে ওপেনিং জুটি। তিন ম্যাচে তিনটি আলাদা জুটি নামানো হয়েছে। প্রথম ম্যাচে খেলেছিলেন গুরবাজ ও মনদীপ সিং। দ্বিতীয় ম্যাচে গুরবাজের সঙ্গে নামেন ভেঙ্কটেশ আয়ার। তৃতীয় ম্যাচেও শুরুতে নামেন গুরবাজ, তবে তার সঙ্গী হন নারায়ণ জগদীশন। তাদের একটি একটি জুটিও সফল হয়নি। তাই হায়দরাবাদের বিপক্ষে আরও একবার ওপেনিং জুটিতে বদল আসতে পারে। জেসন ও লিটনের মধ্যে একজনকে খেলাতে পারে কেকেআর। সেক্ষেত্রে গুরবাজের সঙ্গে উপমহাদেশের ক্রিকেটার হিসাবে লিটনের খেলার সম্ভাবনা বেশি!

এখন পর্যন্ত অনুষ্ঠিত প্রথম তিন ম্যাচের দুটিতে জয় পেয়েছে কেকেআর। সেসব ম্যাচে পাঁচ বিদেশিকে খেলিয়েছে কেকেআর। তারা হলেন— গুরবাজ, আন্দ্রে রাসেল, নারাইন, টিম সাউদি ও লুকি ফার্গুসন। আরও তিনজন বিদেশি রয়েছেন দলে। তারা হলেন ডেভিড উইজি, লিটন ও জেসন রয়। তাদের মধ্যে জেসন ও লিটন পরে দলের সঙ্গে যোগ দিয়েছেন। সাকিব আল হাসান নাম প্রত্যাহার করায় তার পরিবর্তে কেকেআর জেসনকে কিনে নেয়।

এবি