tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৯ মার্চ ২০২৪, ১০:৪৭ এএম

বিমান থেকে ফেলা ত্রাণে পাঁচ ফিলিস্তিনি নিহত


gaza_2_20240309_094829716

অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় বিমান থেকে ফেলা ত্রাণ পড়ে পাঁচ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১০ জন।


শুক্রবার (৮ মার্চ) গাজার উত্তরাঞ্চলীয় আল শাতি শরণার্থী ক্যাম্পে এই ঘটনা ঘটে। আহতদের আল-শিফা হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর সিএনএনের।

আল-শিফা হাসপাতালের জরুরি বিভাগের প্রধান মোহাম্মদ আল-শেখ পাঁচজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

ঘটনাস্থলে থাকা সাংবাদিক খাদের স্থানীয়দের বরাত দিয়ে সিএনএনকে এই তথ্য জানানলেও কোন দেশের বিমান থেকে এসব ত্রাণ ফেলা হয়েছে তা নিশ্চিত করতে পারেননি তিনি।

গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে আচমকা হামলা চালায় হামাস ও এর সহযোগী সংগঠনগুলো। এরপর থেকেই প্রতিশোধের নামে গাজায় বর্বরোচিত হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। দখলদার দেশটির হামলায় ইতোমধ্যে প্রায় ৩১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭২ হাজারেরও বেশি মানুষ। ভুক্তভোগীদের বেশিরভাগই নারী ও শিশু বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

গাজায় ক্রমাগত হামলায় খাদ্য সংকট তীব্র আকার ধারণ করেছে। অনাহারে থাকা এসব মানুষকে সহযোগিতায় কয়েকদিন ধরে বিমান থেকে ত্রাণ ফেলছে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনার গত রোববার উত্তর গাজায় বিমান থেকে ৩৬ হাজার প্যাকেট খাবার ফেলে যুক্তরাষ্ট্র। জর্ডানের সঙ্গে সমন্বয় করে এদিন দ্বিতীয়বারের মতো খাবার ফেলে জো বাইডেন প্রশাসন।

যুক্তরাষ্ট্র ও জর্ডানের পাশাপাশি ইসরায়েলি সেনাবাহিনীর সঙ্গে সমন্বয় করে ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাত ও মিশর গত কয়েক সপ্তাহে গাজায় ২০ বারের মতো খাবারের প্যাকেট ফেলেছে।

এনএইচ