tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
অর্থনীতি প্রকাশনার সময়: ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৩১ পিএম

সুদের হার না বাড়াতে গভর্নরকে এফবিসিসিআইএ’র অনুরোধ


বাংলাদেশ ব্যাংক

ক্ষুদ্র ব্যবসসায়ীয়ের এলসি খোলার বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে নিশ্চয়তা চেয়েছে এফবিসিসিআই, নতুন করে ব্যাংক সুদের হার না বাড়ানোরও অনুরোধ জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।


সোমবার (১৮ সেপ্টেম্বর) সকাল কেন্দ্রীয় ব্যাংকে গর্ভনরের সঙ্গে নবনির্বাচিত এফবিসিসিআইএ’র নেতৃবৃন্দের বৈঠকে শেষ ব্যবসায়ীরা এই অনুরোধ জানান।

বৈঠকের বিষয়ে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, আজকে আমরা একটা সৌজন্য স্বাক্ষাতে এসেছি। বৈঠকে আমরা কিছু ব্যবসায়ীক কিছু কথাও হয়েছে। সরকার যে প্রণোদনা দিয়েছে সে কারণে গার্মেন্টস সেক্টর উপকৃত হয়েছে। তার জন্য গভর্নরকে আমি ব্যাক্তিগত ভাবে ধন্যবাদ জানিয়েছি। এছাড়া সামনে যেন ইন্টারেস্ট রেট না বাড়ে সে জন্য গভর্নরকে অনুরোধ জানিয়েছে। তিনি বলেছেন, থ্রি-কোয়াটার বা ছয় মাসের যে মানিটারি পলিসি দেওয়া হয়েছে তার ওপর ভিত্তি করে ঋণে সুদ বাড়ার কোনো সম্ভাবনা নেই। তেমন বাড়ার লক্ষণ নেই।

খোলাবাজারে ১৮ টাকায়ও ডলার পাওয়া যাচ্ছে না এমন পরিস্থিতিতে কি আলোচনা হয়েছে জানতে চাইলে এফবিসিসিআইএর সভাপতি বলেন, ‘ডলার সংকট নিয়ে উনি বলেছেন বাংলাদেশ ব্যাংক কাজ করছে, শর্ট টাইমের মধ্যে এটা সলভ হবে; আমরা দেখছি। ব্যবসায়ীরা যেন কমার্শিয়াল র-মেটেরিয়াল আনতে পারে সে বিষয়গুলো দেখার জন্য আমরা বলেছি।’

বাংলাদেশ ব্যাংকের বেধে দেওয়া দামে ডলার পাচ্ছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, `ডলার অনেকেই পাচ্ছেন। তবে সবাই এক রেটেই ডলার পাওয়া উচিৎ। সাধারণত ব্যাংকগুলো, ব্যাংক ও গ্রাহকের সম্পর্কের ভিত্তিতে ডলার দেওয়া দিচ্ছে।’

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনের নেতা হিসেবে পানি গভর্নরকে অর্থনৈতিক চ্যালেঞ্জ নিয়ে কী বলেছেন জানতে চাইলে মাহমুবু আলম বলেন, ‘আমরা বলেছি এলসি অনেকে করতে পারছে না। কিছু কিছু জায়গায় শতভাগ মার্জিন দিয়ে কাজ করতে হয়। ডলারের দাম ঠিক মত পাচ্ছে না। গভর্নর বলেছেন পদক্ষেপ নিচ্ছেন ডে বাই ডে উন্নতি হবে।

এমবি