tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২০ নভেম্বর ২০২৩, ২০:৩২ পিএম

ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে ইসির চিঠি


নির্বাচন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণবিধি নিয়ন্ত্রন নিশ্চিত করতে প্রয়োজনীয় নির্বাহী ম্যাজিস্ট্রেট‍ নিয়োগ করার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।


চিঠিতে উল্লেখ করা হয়, ৩০০টি নির্বাচনী এলাকায় ২৮ নভেম্বর থেকে আগামী ৪ জানুয়ারি পর্যন্ত ইসির দেওয়া নির্দেশনা অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা প্রয়োজন।

ইসি সূত্র জানায়, ন্যূনতম তিনটি ইউনিয়নের জন্য একজন করে; পার্বত্য এলাকাসহ দুর্গম ও দূরবর্তী প্রতি দুটি ইউনিয়নের জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট; পৌরসভার ক্ষেত্রে প্রতি পৌরসভায় তিনজন করে (বড় পৌরসভার ক্ষেত্রে চারজন) এবং সিটি করপোরেশন এলাকায় প্রতি চার-পাঁচটি

সাধারণ ওয়ার্ডের জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করতে বলা হয়েছে।

তবে ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় সর্বোচ্চ তিনটি ওয়ার্ডের জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

ইসির নির্দেশনায় বলা হয়েছে, সহকারী রিটার্নিং কর্মকর্তা ছাড়া সহকারী কমিশনারকে (ভূমি) সংশ্লিষ্ট উপজেলা/থানা/জোনে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেওয়া যাবে। যেসব উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) কর্মরত নেই।

সেসব উপজেলায় বিভাগ বা জেলা পর্যায়ে কর্মরত প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্য থেকে বা অন্য কোনো দপ্তরে কর্মরত প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্য থেকে নিয়োগ দেওয়া যাবে।

এ ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটরা বিভাগীয় কমিশনারের সঙ্গে সমন্বয় করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন।

এসএম