tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৬ জুলাই ২০২৪, ১০:১৬ এএম

মধ্য জুলাইয়ে আরেক দফা বন্যার শঙ্কা


syle22_2_20240706_084826093

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর টানা বৃষ্টিতে স্বল্পমেয়াদী বন্যায় ইতোমধ্যে ডুবেছে দেশের কয়েকটি জেলা। লোকালয়ে পানি ঢুকে পড়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। এমন অবস্থার মধ্যে জুলাইয়ের মধ্য জুলাইয়ে দেশে মধ্যমেয়াদি বন্যা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত এবং স্বাভাবিক বর্ষাকালে মৌসুমি বায়ু অতি সক্রিয় থাকায় ভারী বৃষ্টির কারণেই মাসের শেষভাগে এমন বন্যার শঙ্কা করা হচ্ছে বলে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে।

বিশেষ করে দেশের উত্তরাঞ্চল (রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট ও নীলফামারী), উত্তর মধ্যাঞ্চল (যমুনা নদী-তীরবর্তী এলাকার টাঙ্গাইল, মানিকগঞ্জ ও জামালপুর) এবং উত্তর পশ্চিমাঞ্চলে (বগুড়া, গাইবান্ধা, সিরাজগঞ্জ ও পাবনা জেলা) বড় ধরনের বন্যা হতে পারে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান বলেন, স্বাভাবিক সময়ের চেয়ে চলতি জুলাই মাসে বেশি এবং ভারী বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। ফলে পানি বাড়তে পারে এবং বিপদসীমার বাইরে গিয়ে জুলাইয়ের মধ্যভাগের দিকে বড় ধরনের বন্যার আশঙ্কা করছি আমরা। ওই সময়ে দেশের প্রধান নদ-নদীর পানি বাড়তে পারে এবং কিছু এলাকায় বিপদসীমার বাইরে যেতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে গঠিত বিশেষজ্ঞ কমিটি তাদের পূর্বাভাসে জানিয়েছে, চলতি জুলাই মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির কারণে দেশের বিভিন্ন স্থানে বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান জানান, জুলাইয়ে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। এছাড়া দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে তিন-চারদিন বিজলিসহ মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে। সারাদেশে পাঁচ-ছয়দিন বিজলিসহ হালকা বজ্রঝড় হতে পারে। এ কারণে উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলে বন্যার পদধ্বনি দেখা দিয়েছে। জুলাই মাসে মৌসুমি ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, উত্তর-মধ্যাঞ্চল এবং মধ্যাঞ্চলের কতিপয় স্থানে অল্প থেকে মধ্যমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

অন্যদিকে দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কতিপয় স্থানে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টি থাকলেও এ মাসে এক থেকে দুটি বিচ্ছিন্নভাবে মৃদু (৩৬-৩৮ ডিগ্রি) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এনএইচ