tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আইন আদালত প্রকাশনার সময়: ১১ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৩৩ পিএম

ফেসবুক ব্যবহারে বিচারকদের শৃঙ্খলা মানার নির্দেশনা


facebook-66e190cbb8dc9

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের বিষয়ে বিচারকদের কয়েকটি নির্দেশনা মেনে চলার কথা বলেছেন সুপ্রিম কোর্ট।


মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে দেশের সর্বোচ্চ আদালত বলেছেন, কোনো অবস্থাতেই সামাজিক যোগাযোগমাধ্যমে চাকরির শৃঙ্খলা পরিপন্থি অপ্রয়োজনীয় কোনো পোস্ট করা যাবে না। কোনো পোস্টের ক্ষেত্রে মন্তব্য করার বিষয়েও সাবধান থাকতে হবে।

আর সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে শৃঙ্খলা অমান্য করলে তা ‘অসদাচরণ’ হিসেবে ধরে নেওয়া হবে বলে সতর্ক করেছেন সু্প্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আজিজ আহমেদ ভূঞা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে কতিপয় বিচার বিভাগীয় কর্মকর্তা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে এ কোর্ট প্রদত্ত নির্দেশনাসমূহ প্রতিপালন করছেন না, বিষয়টি অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোনো কোনো বিচার বিভাগীয় কর্মকর্তা বিচারিক কর্মঘণ্টায় সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করছেন এবং সামাজিক যোগাযোগমাধ্যমে তার নিয়োগকারী ও নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ সম্পর্কে নানাবিধ বিরূপ মন্তব্য করছেন, যা চাকরি শৃঙ্খলা ও বিধিমালার পরিপন্থি এবং অসদাচরণের সামিল।

এতে আরও বলা হয়, বর্ণিত প্রেক্ষাপটে, বাংলাদেশের প্রধান বিচারপতি বিচার বিভাগীয় কর্মকর্তারা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে এ কোর্ট প্রদত্ত নির্দেশনাসমূহ আবশ্যিকভাবে প্রতিপালন করত কোনো অবস্থাতেই সামাজিক যোগাযোগমাধ্যমে চাকরি শৃঙ্খলা পরিপন্থি অপ্রয়োজনীয় কোনো স্ট্যাটাস, মন্তব্য/শেয়ার না করার জন্য কঠোরভাবে নির্দেশ প্রদান করেছেন।

এ নির্দেশনায় বিচার বিভাগীয় কর্মকর্তাদের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে দেশের প্রচলিত আইন ও বিধি-বিধান মেনে চলতে বলা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের ২০১৯ সালের ২২ সেপ্টেম্বরের ৪ জে নম্বর সার্কুলার এবং ২০২৩ সালের ১৬ এপ্রিলের ২ জে সম্বর সার্কুলারে দেওয়া নির্দেশনা আবশ্যিকভাবে প্রতিপালন করতে বলা হয়েছে।

নির্দেশনা অমান্য করলে ‘বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (শৃঙ্খলা) বিধিমালা, ২০১৭’ এর পাশাপাশি প্রচলিত অন্যান্য আইন ও বিধিবিধান প্রযোজ্য হবে বলে বিজ্ঞপ্তিতে সতর্ক করা হয়েছে।

এনএইচ