tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ১৭ জুলাই ২০২৪, ১২:৪২ পিএম

নয়াপল্টনে বিএনপির কার্যালয় ঘিরে রেখেছে পুলিশ


bnp-office-20240717123600

আজ বুধবার (১৭ জুলাই) সকালে সেখানে গিয়ে দেখা যায়, ফাঁকা নয়া পল্টনে বিএনপি কার্যালয়ের দুই পাশে পুলিশ সদস্যরা দাঁড়িয়ে আছেন সারিবদ্ধভাবে। এছাড়া কার্যালয়ের সামনের অংশ নিরাপত্তামূলক হলুদ ফিতা দিয়ে ঘিরে রাখা হয়েছে।


মাঝরাতের অভিযানের পর রাজধানীর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের মূল ফটকে তালা ঝুলতে দেখা গেছে।

অফিসের পাশের ফুটপাত ধরেও সাধারণ মানুষ চলাচল করতে পারছে না। সেখান দিয়ে যাওয়া পথচারীদের ফুটপাত বাদ দিয়ে ঘুরে যেতে বলছে পুলিশ।

কার্যালয়ের উল্টো পাশের ফুটপাতের চায়ের দোকানি সদরউদ্দিন বলেন, “পুলিশ রেইডের পর বিএনপি অফিস এখন তারা হলুদ ফিতা দিয়া বন্ধ কইরা রাখছে। কাউরে ঢুকতে দিচ্ছে না। রাইতে কি যে হুলুছতুল গেছে, গুলি-বোমা ফুটাইছে।”

বিএনপি কার্যালয়ের একজন কর্মী জানান গতরাত থেকে তাদেরকে বের করে দিয়ে পুলিশ অফিসের নিয়ন্ত্রণ নেয়, পরে সেখানে অভিযান চালায়।

“এরপর থেকে আমরা সেখানে যেতে পারছি না। আপনারই দেখেছেন পুলিশ নিরাপত্তামূলক ফিতা দিয়ে রেখেছে।”

সরকারি চাকরির কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে মঙ্গলবার শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীদের আন্দোলনে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পুলিশ ও সরকারসমর্থক সংগঠনের কর্মীদের মধ্যে সংঘর্ষ হয়, প্রাণ যায় অন্তত ছয়জনের।

রাতে নয়া পল্টনে কয়েক দফা ককটেল বিস্ফোরণের পর ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) হারুন অর রশীদের নেতৃত্বে গোয়েন্দা পুলিশের একটি দল বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তল্লাশি চালায়।

ওই অভিযান শেষে দেশি-বিদেশি অস্ত্র, পঁচ শতাধিক লাঠিসোঁটা, কয়েক বোতল পেট্রল ও ককটেল উদ্ধার করার কথা বলা হয় পুলিশের তরফ থেকে।

এছাড়া ছাত্রদলের সাবেক সভাপতি ও বর্তমানে বিএনপির নির্বাহী কমিটির সদস্য কাজী রওনকুল ইসলাম শ্রাবণসহ সাতজনকে আটক করে নিয়ে যায় পুলিশ।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ঘটনার পরপর ভার্চুয়াল ব্রিফিংয়ে এসে পুলিশের অভিযানকে সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর ‘নোংরা নাটক’ আখ্যায়িত করেন।